1. [email protected] : admin :
  2. [email protected] : Editor :
সম্পর্ক পুন:প্রতিষ্ঠায় সম্মত সৌদি-ইরান - বাংলা টাইমস
রবিবার, ০২ এপ্রিল ২০২৩, ০৩:৫৪ অপরাহ্ন

সম্পর্ক পুন:প্রতিষ্ঠায় সম্মত সৌদি-ইরান

বাংলা টাইমস ডেস্ক
  • প্রকাশের সময় : শুক্রবার, ১০ মার্চ, ২০২৩
  • ২৭ বার এই সংবাদটি পড়া হয়েছে

সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠা করতে সম্মত হয়েছে ইরান ও সৌদি আরব। দুই মাসের মধ্যে দূতাবাস পুনরায় চালুর ঘোষণা দিয়েছে আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী দেশ দুটি। শুক্রবার (১০ মার্চ) চীনের রাজধানী বেইজিংয়ে দুই দেশের কর্মকর্তাদের এক বৈঠক শেষে এই সিদ্ধান্ত হয়।

 

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন জানিয়েছে, সিদ্ধান্ত বাস্তবায়নের পর উভয় দেশের পররাষ্ট্রমন্ত্রীরা রাষ্ট্রদূত বিনিময়ের জন্য বৈঠক করবেন।

পার্স টুডে জানায়, শুক্রবার এই চুক্তি সইয়ের আগে ইরানের সর্বোচ্চ জাতীয় নিরাপত্তা পরিষদের সচিব আলী শামখানি এবং সৌদি জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মুসাইদ আল-আইবানের মধ্যে বেইজিংয়ে কয়েকদিন ধরে দীর্ঘ আলোচনা হয়। দুই দেশের মধ্যে চুক্তির পর ইরান, সৌদি আরব এবং চীন যৌথ একটি বিবৃতি দিয়েছে।

গত মাসে ইরানের প্রেসিডেন্ট সাইয়্যেদ ইব্রাহিম রায়িসি চীন সফর করেন এবং সে সময় দেশটির প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে তিনি বৈঠক করেন। এরপর ইরান ও সৌদি আরবের মধ্যে এই চুক্তি হলো। চুক্তি সইয়ের ক্ষেত্রে চীনা কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় পররাষ্ট্র বিষয়ক কমিশনের পরিচালক ওয়াং ই বিশেষ ভূমিকা রাখেন।

দুই দেশের কূটনৈতিক সম্পর্ক জোড়া লাগানোর বিষয়টি নিশ্চিত করেছে সৌদি আরবের রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসপিএ। এদিকে, ২০০১ সালে স্বাক্ষরিত একটি নিরাপত্তা সহযোগিতা চুক্তি সক্রিয় করতেও সম্মত হয়েছে রিয়াদ ও তেহরান।

সৌদি আরবে শিয়া নেতা নিমর আল-নিমরকে মৃত্যুদণ্ড দিলে ২০১৬ সালের জানুয়ারি মাসে আন্দোলনকারীরা তেহরানের সৌদি দূতাবাসে হামলা চালায়। প্রতিক্রিয়ায় সৌদি আরব ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে।

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট