1. [email protected] : admin :
  2. [email protected] : Editor :
'পাঠ্যপুস্তকের ভুলত্রুটি সংশোধনে দুই কমিটি' - বাংলা টাইমস
বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারী ২০২৩, ০৩:৪২ অপরাহ্ন

‘পাঠ্যপুস্তকের ভুলত্রুটি সংশোধনে দুই কমিটি’

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ২৪ জানুয়ারী, ২০২৩
  • ৪৪ বার এই সংবাদটি পড়া হয়েছে

শিক্ষামন্ত্রী ডা. দীপু মণি জানিয়েছেন, নতুন শিক্ষাবর্ষের পাঠ্যবইয়ে ভুলত্রুটি সংশোধন ও এর সঙ্গে সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে দুটি পৃথক কমিটি গঠন তৈরি করা হয়েছে । মঙ্গলবার (২৪ জানুয়ারি) দুপুরে রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি।

 

শিক্ষামন্ত্রী বলেন, ‘বইয়ের ভুলত্রুটি সংশোধনে শিক্ষা বিশেষজ্ঞ, স্বাস্থ্য বিশেষজ্ঞ, পেডাগোজি বিশেষজ্ঞ ও ধর্মীয় বিশেষজ্ঞদের নিয়ে একটি কমিটি গঠন করা হবে। তারা একটি ইন্টারনেট লিংক দিবেন।

সেই লিংকে যে কেউ তার পরামর্শ বা মতামত জানাতে পারবেন। তার আলোকে পাঠ্যবইয়ে সংযোজন, বিয়োজন, পরিমার্জন প্রয়োজন হলে তারা সেটি করবে। ’

তিনি বলেন, ‘শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তাসহ অন্যান্য মন্ত্রণালয়ের কর্তাদের নিয়ে আরও একটি কমিটি গঠন করা হবে। তারা পাঠ্যবই রচনা ও সম্পাদনার বিষয়টি তদন্ত করে দেখবে। এতে কারও ইচ্ছাকৃত ত্রুটি ধরা পড়লে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে। ’

আগামী সপ্তাহের শুরুতে এই কমিটির বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় বিস্তারিত জানাবে বলেও জানান শিক্ষামন্ত্রী। বিজ্ঞান ও ধর্মের মধ্যে কোনো সংঘর্ষ নেই। তবে মৌলবাদিতার সঙ্গে কোনো আপোষ করা হবে না। কারও ধর্মীয় অনুভূতিতেও আঘাত দেব না।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব সোলেমান খান, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব কামাল হোসেন, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহাম্মদ প্রমুখ।

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট