1. [email protected] : admin :
  2. [email protected] : Editor :
আফগানিস্তানে শীতে ১২৪ জনের মৃত্যু - বাংলা টাইমস
বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারী ২০২৩, ০২:২৬ অপরাহ্ন

আফগানিস্তানে শীতে ১২৪ জনের মৃত্যু

বাংলা টাইমস ডেস্ক
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ২৪ জানুয়ারী, ২০২৩
  • ১৭ বার এই সংবাদটি পড়া হয়েছে

আফগানিস্তানে গত ১৫ দিনে তীব্র ঠান্ডায় ১২৪ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে তালেবান সরকার। এক দশকের মধ্যে সবচেয়ে তীব্র শীতে প্রায় ৭০ হাজার গবাদি পশুও মারা গেছে। মঙ্গলবার (২৪ জানুয়ারি) বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে এ খবর।

 

প্রতিবেদনে বলা হয়, এ মাসের বেশিরভাগ সময়ই আফগানিস্তানের তাপমাত্রা ছিল হিমাঙ্কের নিচে। বিশেষ করে পাহাড়ী অঞ্চলগুলোতে তাপমাত্রা তুলনামূলক কমে গেছে। ঠান্ডায় যারা প্রাণ হারিয়েছেন তাদের অধিকাংশই রাখাল বা গ্রামাঞ্চলে বসবাসকারী মানুষ। তাদের বেশিরভাগই দুর্গম এলাকায় বসবাস করায় স্বাস্থ্যসেবা পায়নি।

তালেবানের দুর্যোগ ব্যবস্থাপনার ভারপ্রাপ্ত মন্ত্রী মোল্লা মোহাম্মদ আব্বাস আখুন্দ জানিয়েছেন, আফগানিস্তানের অনেক এলাকা এখনো তুষারে ঢাকা। অনেক শহরে পৌঁছাতে পারছে না উদ্ধারকর্মীরা। উদ্ধারের জন্য সামরিক হেলিকপ্টার পাঠানো হলেও পাহাড়ী এলাকায় পৌঁছাতে পারেনি তারা। আগামী ১০ দিনের পূর্বাভাসে তাপমাত্রা উষ্ণ হবে বলে জানান তিনি। তবে ক্রমবর্ধমান মৃত্যু নিয়ে উদ্বেগ প্রকাশ করেন তিনি।

বিবিসি জানিয়েছে, তালেবান আফগান নারীদের বেসরকারি সংস্থায় কাজ করা নিষিদ্ধ করার পর সাম্প্রতিক সপ্তাহগুলোতে অনেক সাহায্য সংস্থা কার্যক্রম স্থগিত করেছে। যে কারণে মৃত্যু বাড়ছে দেশটিতে। তবে তালেবান সরকার জানিয়েছে, জাতিসংঘসহ অন্য মানবাধিকার সংস্থাগুলো কীভাবে আফগানিস্তানে কাজ করবে তার উপায় খুঁজে বের করার চেষ্টা করছে।

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট