1. [email protected] : admin :
  2. [email protected] : Editor :
আইডি হ্যাক করে জন্ম সনদ জালিয়াতি, আটক ৪ - বাংলা টাইমস
বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারী ২০২৩, ০৩:০৯ অপরাহ্ন

আইডি হ্যাক করে জন্ম সনদ জালিয়াতি, আটক ৪

চট্টগ্রাম ব্যুরো
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ২৪ জানুয়ারী, ২০২৩
  • ৪৮ বার এই সংবাদটি পড়া হয়েছে

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের আইডি হ্যাক করে জন্ম নিবন্ধন সনদ জালিয়াতির অভিযোগে একটি চক্রের চার সদস্যকে আটক করেছে পুলিশ। আটকের পর প্রাথমিকভাবে পাঁচ হাজার জন্মসনদ জালিয়াতির মাধ্যমে সার্ভারে আপলোডের তথ্য পেয়েছে পুলিশ। তবে বিশেষজ্ঞরা বলছেন, আইডি হ্যাক নয়, পাসওয়ার্ড জালিয়াতি করেই এমন ঘটনা ঘটাতে পারে জালিয়াত চক্র।

 

চট্টগ্রাম সিটি কর্পোরেশন এলাকায় হাজার হাজার জন্ম সনদ জালিয়াতির মাধ্যমে সার্ভারে আপলোড করেছে বেশ কয়েকটি চক্র। নগরীর পাঁচটি ওয়ার্ডে গেল ১৫ দিনে জালিয়াতির মাধ্যমে জন্ম নিবন্ধন সনদ ইস্যুর ব্যাপারে প্রাথমিকভাবে নিশ্চিত হয়েছে কর্পোরেশন। এ ঘটনায় সিটি কর্পোরেশনের কর্মীরা জড়িত আছে কিনা খতিয়ে দেখা হচ্ছে।

পাঁচটি ওয়ার্ডে ৫৪৭টি জন্ম সনদ জালিয়াতির মাধ্যমে সার্ভারে আপলোডের তথ্য সোমবার পুলিশকে জানিয়েছিল চট্টগ্রাম সিটি কর্পোরেশন। এরপর এই জালিয়াতি উদঘাটনে মাঠে নামে নগর পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিট। সোমবার (২৩ জানুয়ারি) রাতেই গ্রেপ্তার করা হয় চার জনকে।

নগর পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিটের উপ-কমিশনার ডা. মনজুর মোরশেদ জানিয়েছেন, আটক চার জন একই চক্রের সদস্য। তারাই এই প্রক্রিয়ায় অন্তত পাঁচ হাজার জন্ম সনদের তথ্য সার্ভারে আপলোড করেছে। এর বাইরে থাকা একাধিক চক্রের মাধ্যমে আর কত জন্ম সনদ এভাবে তৈরি হয়েছে সেই হিসাব এখনও করা যায়নি। এই ব্যাপারে অনুসন্ধান চলছে।

গ্রেপ্তারদের সবাই চক্রের মাঠ পর্যায়ের কর্মী বলে নিশ্চিত হয়েছে পুলিশ। এদের পেছনে কলকাঠি কারা নেড়েছেন, সেটি এখনও অজানা। সিটি কর্পোরেশন থেকে বার বার হ্যাকিংয়ের কথা বলা হলেও সেটি প্রযুক্তিবিদদের মতো মানতে নারাজ পুলিশও। পাসওয়ার্ড শেয়ারের মাধ্যমেই এই কাণ্ড ঘটেছে বলে মনে করছে তারা। সেক্ষেত্রে সিটি কর্পোরেশনের নিবন্ধন কর্মীদের সম্পৃক্ততাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার কৃষ্ণপদ রায় জানান, অনেকের নাম আমরা পাচ্ছি। যেহেতু এই চক্রটি বেশ বড় তাই সময় নিয়ে সব কিছু যাচাই-বাছাই করতে হচ্ছে। সিটি কর্পোরেশনের কেউ জড়িত কিনা সেটিও খতিয়ে দেখা হচ্ছে। তবে একটু সময় লাগবে।

গ্রেপ্তারদের কাছ থেকে চারটি সিপিইউ, তিনটি মনিটর, একটি স্ক্যানার এবং চারটি মোবাইল ফোন জব্দ করা হয়েছে।

উল্লেখ্য, গেল রোববার চট্টগ্রাম সিটি কর্পোরেশনের আইডি হ্যাক করে জন্মনিবন্ধন সনদ জালিয়াতির অভিযোগ ওঠে। চলতি বছরের ৮ জানুয়ারি সিটি কর্পোরেশনের ৩৮ নং দক্ষিণ-মধ্যম হালিশহর ওয়ার্ড অফিসের সার্ভার থেকে ৪০টি জন্ম সনদ ইস্যুর মাধ্যমে জালিয়াতি শুরু করে চক্রটি। এরপর ধাপে ধাপে ১১ নং দক্ষিণ কাট্টলি ওয়ার্ড, ৩২ নং আন্দরকিল্লা, ১৩ নং পাহাড়তলী এবং ৪০ নং উত্তর পতেঙ্গা ওয়ার্ডের সার্ভারে ঢুকে ১৫ দিনে মোট ৫৪৭টি জন্মনিবন্ধন সনদ জালিয়াতির মাধ্যমে ইস্যু করা হয়।

এর আগে ২০২১ সালের ফেব্রুয়ারি মাসে সার্ভার আপগ্রেডেশনের সময় জালিয়াতির মাধ্যমে তিনটি ওয়ার্ড থেকে ১৮টি জন্মনিবন্ধন ইস্যু শনাক্ত করা হয়েছিল। সে সময় আলাদা তিনটি মামলাও করেছিল সংশ্লিষ্ট ওয়ার্ড অফিসগুলো। সেসব মামলায় এখনও কাউকে চিহ্নিত করা যায়নি।

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট