1. [email protected] : admin :
  2. [email protected] : Editor :
মেগা প্রকল্পের মালামাল নিয়ে মোংলায় তিন জাহাজ - বাংলা টাইমস
বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারী ২০২৩, ০৩:৫২ অপরাহ্ন

মেগা প্রকল্পের মালামাল নিয়ে মোংলায় তিন জাহাজ

মনির হোসেন,মোংলা (বাগেরহাট)
  • প্রকাশের সময় : রবিবার, ২২ জানুয়ারী, ২০২৩
  • ৫২ বার এই সংবাদটি পড়া হয়েছে

দেশের অন্যতম মেগা প্রকল্প রুপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের মেশিনারিজ পণ্য ও বঙ্গবন্ধু রেল সেতুর স্টীল পাইপ নিয়ে মোংলা বন্দরে ভিড়েছে তিন বিদেশি জাহাজ।

 

মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার বিভাগ জানায়, রবিবার (২২ জানুয়ারি) সকালে ও দুপুরে বন্দরের ৭ নম্বর জেটিতে বঙ্গবন্ধু রেল সেতুর ৩৩৫২ দশমিক ৩৮৯ মেট্রিকটন স্টীল পাইপ নিয়ে নোঙ্গর করে পানামা পতাকাবাহী ‘এমভি কুই ইয়া শান’ জাহাজ। একই সময়ে বন্দরের ৮ নম্বর জেটিতে পানামা পতাকাবাহীর ‘লিবার্টি হারভেস্ট’ নামে আরেকটি জাহাজ নোঙ্গর করে। এই জাহাজে রুপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের ৪৭১৬ দশমিক ০২৬ মেট্রিক টন মেশিনারিজ পণ্য আনা হয়েছে। এদিন দুপুরে বন্দরের ৯ নম্বর জেটিতে নোঙ্গর করেছে রুপপুর বিদ্যুৎ কেন্দ্রের মেশিনারি পণ্য নিয়ে রুশ পতাকাবাহী ‘এমভি কামিল্লা জাহাজ’। ৩৬৩৩ মেট্রিক টন পণ্য নিয়ে জাহাজটি নোঙ্গর করে।

বিদেশি জাহাজ এম ভি কুই ইয়া শান জাহাজের শিপিং এজেন্ট হক এন্ড সন্সের খুলনাস্থ মো. শওকত আলী বলেন, ২৩৮ প্যাকেজে ৩৩৫২ মেট্রিক টন পণ্য নিয়ে সকালে জাহাজটি নোঙ্গর করে। পরে সেসব পণ্য খালাস প্রক্রিয়া শুরু হয়। তিনি আরও বলেন, এপর্যন্ত তাদের অধীনে ১৩টি জাহাজে করে দুই হাজার ৫৬০ প্যাকেজের ৪৬ হাজার ৩৫১ মেট্রিকটন স্টীল পাইপ আনা হয়েছে।

অন্যদিকে রুপপুর বিদ্যুৎ কেন্দ্রের মেশিনারি পণ্য নিয়ে আসা বিদেশি জাহাজ ‘লিবার্টি হারভেস্ট’ এর শিপিং এজেন্ট ইন্টারপের্টের পরিচালক মো. শাহীন ইকবাল জানান, রুপপুর বিদ্যুৎ কেন্দ্রের মালামাল নিয়ে রবিবার সকালে বন্দরের ৮ নম্বর জেটিতে নোঙ্গর করার পর জাহাজ থেকে পণ্য খালাস শুরু হয়েছে। চারদিনের মধ্যে এসব পণ্য পুরোপুরি খালাস হবার পর সেগুলো সড়ক ও নৌ পথে পাবানার ঈশ্বরদীতে নির্মাণাধীন রুপপুর বিদ্যুৎ কেন্দ্রে পৌঁছে দেওয়া হবে। এই জাহাজে ১৪ হাজার ৪৭৫ প্যাকেজের ৪১৬ মেট্রিক টন বিদ্যুৎ কেন্দ্রের মেশিনারি পণ্য আনা হয়েছে বলেও জানান তিনি।

এদিন দুপুর ২টার দিকে রুশ পতাকাবাহী ‘এমভি কামিল্লা’ জাহাজে করে এই বিদ্যুৎ কেন্দ্রের পাঁচ হাজার ৫০৬ প্যাকেজের ৩৬৩৩ মেট্রিক টন পণ্য আনা হয়েছে বলে জানান এই জাহাজের শিপিং এজেন্ট কনভেয়ার শিপিং লাইন্সের ম্যানেজার অপারেশন সাধন কুমার চক্রবর্তী।

বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা বলেন, “মোংলা বন্দরের সক্ষমতা বাড়ার কারনে দেশের মেগা প্রকল্পের মালামাল ও অন্যান্য মেশিনারিজ পণ্য এ বন্দরের মাধ্যমেই খালাস করা হচ্ছে এবং তা দ্রুততম সময়ের মধ্যেই পৌঁছে যাচ্ছে প্রকল্প বাস্তবায়নাধীন এলাকায়। ”
তিনি আরও বলেন, “মেগা প্রকল্পের পণ্য মোংলা বন্দরের মাধ্যমে খালাস হওয়ায় বন্দরের অপারেশনাল কার্যক্রম বেড়ে গেছে। “

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট