1. [email protected] : admin :
  2. [email protected] : Editor :
স্যানিটারি ন্যাপকিন ব্যবহারে ক্যানসারও হতে পারে - বাংলা টাইমস
বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ০৫:৩১ পূর্বাহ্ন

স্যানিটারি ন্যাপকিন ব্যবহারে ক্যানসারও হতে পারে

বাংলা টাইমস ডেস্ক
  • প্রকাশের সময় : বুধবার, ২৩ নভেম্বর, ২০২২
  • ৪০ বার এই সংবাদটি পড়া হয়েছে

স্যানিটারি ন্যাপকিনগুলোতে রয়েছে একাধিক বিপজ্জনক কেমিক্যাল। যার সঙ্গে দীর্ঘ সময় সংস্পর্শ ঘটে নারী শরীরের অন্যতম সংবেদনশীল অঙ্গের। এর ফলে ভয়ানক রোগ বাসা বাধাতে পারে মহিলাদের শরীরে। হতে পারে হৃদযন্ত্রের কঠিন অসুখ, ডায়বেটিস, এমনকী ক্যানসারের মতো মারণ রোগও। সম্প্রতি এমনটাই দাবি করেছে দিল্লির একদল গবেষক।

 

সাধারণত পরিবেশ নিয়ে কাজ করে থাকে বেসরকারি সংস্থা টক্সিক লিঙ্ক। সম্প্রতি ‘মেন্সট্রুয়াল ওয়েস্ট ২০২২’ শিরোনামে একটি সমীক্ষাপত্র প্রকাশ করেছে তারা। সংস্থাটি বাজার চলতি ১০টি ব্র্যান্ডের স্যানিটার ন্যাপকিন নিয়ে কাজ করে। এর মধ্যে চারটি ‘অরগ্যানিক’ ও ছ’টি ‘ইনঅরগ্যানিক’। সবকটিতেই বিপুল পরিমাণ বিপজ্জনক কেমিক্যালের উপস্থিতি পেয়েছেন গবেষকরা। বিজ্ঞানীদের দাবি, স্যানিটারি প্যাডে এমন কিছু কেমিক্যাল রয়েছে যার ফলে হৃদযন্ত্রের অসুখ হতে পারে, ভবিষ্যতে সন্তান উৎপাদনের সমস্যা দেখা দিতে পারে, ডায়াবেটিস হতে পারে। ঝুঁকিবহুল কেমিক্যালের সংস্পর্শ আসা মা জন্মগত ত্রুটি থাকা সন্তান প্রসব করতে পারেন। এমনকী ক্যানসারের মতো মারণ অসুখ হতে পারে।

সংস্থা টক্সিক লিঙ্কের অন্যতম গবেষক ড. অমিত বলেন, “সাধারণত যে স্যানিটারি ন্যাপকিনগুলি ভারতের মহিলারা ব্যবহার করে থাকেন, তাতে অসংখ্য ক্ষতিকারক রাসয়নিক খুঁজে পাওয়ার ঘটনা বাস্তবিক অবাক করা। আমরা কার্সিনোজেন পেয়েছি স্যানিটারি প্যাডে। যা প্রজননের জন্য বিষের সমান। ঋতুস্রাবের বিঘ্ন ঘটাতে পারে এমন পদার্থ পেয়েছি। এছাড়াও অ্যালার্জির সমস্যা বাড়তে পারে এমন একাধিক বিষাক্ত রাসায়নিক মিলেছে জনপ্রিয় স্যানিটারি প্যাডগুলিতে।”

গবেষকরা আশঙ্কা প্রকাশ করে বলেন, ভয়ের কথা হল সাধরণ ত্বকের তুলনায় যৌনাঙ্গ অনেক বেশি সংবেদনশীল। তা ত্বকের চেয়ে বেশি হারে রাসায়নিক শোষণ করে থাকে। ফলে মহিলারা ঝুঁকির মধ্যে রয়েছেন বলাই যায়। এখন দেখার গবেষকদের বিস্ফোরক দাবির পর কী ব্যবস্থা সরকার ও স্যানিটারি ন্যাপকিনের সংস্থাগুলো।

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট