1. [email protected] : admin :
  2. [email protected] : Editor :
মধ্যযুগীয় বর্বরতা! গলা কেটে হত্যা করে মৃত্যুদণ্ড - বাংলা টাইমস
বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ০৬:১৫ পূর্বাহ্ন

মধ্যযুগীয় বর্বরতা! গলা কেটে হত্যা করে মৃত্যুদণ্ড

বাংলা টাইমস ডেস্ক
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ২২ নভেম্বর, ২০২২
  • ৩১ বার এই সংবাদটি পড়া হয়েছে

মধ্যযুগীয় নির্মমতা! শাস্তির নামে বর্বরতা, বলছে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলো। গত ১০ দিনে মাদক সংক্রান্ত অপরাধে ১২ জনের মৃত্যুদণ্ড কার্যকর করেছে সৌদি আরব প্রশাসন। দোষীদের অধিকাংশকে একটি তরোয়াল দিয়ে গলা কেটে শাস্তি দেওয়া হয়েছে বলে জানা গেছে। মাঝে মৃত্যুদণ্ড সংখ্যা কমানো হবে বলে জানানো হয়েছিল সৌদি প্রশাসনের তরফে। যদিও সম্প্রতি তা বেড়ে গেছে।

 

মাদক পাচারের অভিযোগ যে ১২ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে সম্প্রতি, তাদের মধ্যে ৩ জন পাকিস্তানি, ৪ জন সিরীয়, ২ জন জর্ডনের নাগরিক এবং বাকি ৩ জন সৌদি আরবেরই বাসিন্দা। শুধু চলতি বছরেই ১৩২ জনের মৃত্যুদণ্ড কার্যকর করেছে সৌদি প্রশাসন। যা ২০২০ ও ২০২১-এর মৃত্যুদণ্ডের মোট সংখ্যার চেয়ে বেশি। চলতি বছরের মার্চ মাসে খুন, সন্ত্রাসবাদ-সহ নানা অপরাধে জড়িত ৮১ জন অপরাধীকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে। এই অবস্থায় উদ্বেগ প্রকাশ করেছে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলি।

বছর কয়েক আগে সুলতান মোহাম্মদ বিন সালমান জানিয়েছিলেন, সৌদি প্রশাসন মৃত্যুদণ্ড কম করার বিষয়ে উদ্যোগ নিচ্ছে। একমাত্র হত্যার আসামিদের ক্ষেত্রেই মৃত্যুদণ্ড কার্যকর হবে। যদিও চলতি বছরের চরম শাস্তির হিসেব এই দাবিকে মিথ্যে প্রমাণিত করছে। উল্লেখ্য, ২০১৮ সালে আমেরিকার সাংবাদিক জামাল খাশোগ্গিকে তুরস্ক প্রশাসন মৃত্যুদণ্ড দেয়। এর পর থেকেই পশ্চিম এশিয়ার দেশগুলিতে মৃত্যুদণ্ডের সংখ্যা বাড়ছে।

গোটা ঘটনায় সৌদি আরবের একটি মানবাধিকার সংগঠনের কর্মী বক্তব্য, “মোহাম্মদ বিন সালমান একাধিকবার মৃত্যুদণ্ড কম করার প্রতিশ্রুতি দিয়েছিলেন। শুরুতে এই বিষয়ে কিছু উদ্যোগও নেওয়া হচ্ছিল প্রশাসনের তরফে। কিন্তু আজকে দেখা যাচ্ছে সৌদি শাসনের একটা রক্তাক্ত বছর শেষ হচ্ছে। মাদক সংক্রান্ত ক্ষেত্রে চরম শাস্তি দেওয়া হবে না বলা হয়েছিল, অথচ চলতি বছরে সেই প্রতিশ্রুতি রাখা হয়নি। একাধিক ব্যক্তিকে মাদক সংক্রান্ত বিভিন্ন কারণে চরম শাস্তি দেওয়া হয়েছে।”

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট