1. [email protected] : admin :
  2. [email protected] : Editor :
হিজাব খুলে প্রতিবাদ, গ্রেপ্তার দুই অভিনেত্রী - বাংলা টাইমস
বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ০৭:০০ পূর্বাহ্ন

হিজাব খুলে প্রতিবাদ, গ্রেপ্তার দুই অভিনেত্রী

বাংলা টাইমস ডেস্ক
  • প্রকাশের সময় : সোমবার, ২১ নভেম্বর, ২০২২
  • ৬৮ বার এই সংবাদটি পড়া হয়েছে

ইরানের হিজাব বিরোধী আন্দোলনে প্রতিনিয়ত কিছু না কিছু ঘটনা চলেছে। এবার সোশ্যাল মিডিয়ায় হিজাব খুলে প্রতিবাদ জানানোর জন্য সে দেশের দুই প্রখ্যাত অভিনেত্রীকে গ্রেপ্তার করা হল। পুলিশ হেফাজতে রয়েছেন হেনগামেহ গাজিয়ানি ও কাতাইয়ুন রিয়াহি।

 

সিনেমায় অভিনয়ের সুবাদে ইরানে বেশ জনপ্রিয়তা রয়েছে গাজিয়ানির। রিয়াহি সিনেমার পাশাপাশি সিরিয়ালেও অভিনয় করেছেন। একাধিক পুরস্কার রয়েছে দুই অভিনেত্রীর ঝুলিতে। অতীতে হিজাব বিরোধী আন্দোলনকে সমর্থন জানিয়েছেন দু’জনেই। এবার হিজাব না পরেই প্রতিবাদ জানিয়েছিলেন। তার জেরেই গ্রেপ্তারি বলে ইরানের সংবাদমাধ্যম সূত্রে খবর।

ইরানের সরকার নিয়ন্ত্রিত সংবাদসংস্থা IRNA-র খবর অনুযায়ী, দুই অভিনেত্রীকে উসকানিমূলক সোশ্যাল মিডিয়া পোস্ট দেওয়ার অভিযোগে সমন পাঠানো হয়েছিল। তারপর আটক করে জিজ্ঞাসাবাদ করা হয়। মনে করা হচ্ছে জিজ্ঞাসাবাদের পরই দুই অভিনেত্রীকে গ্রেপ্তার করা হয়। এই ঘটনার ঠিক আগেই সোশ্যাল মিডিয়ায় গাজিয়ানি জানিয়েছিলেন, যাই ঘটুক না কেন তিনি ইরানের জনগণের পাশে থাকবেন। এই বার্তাকেই নিজের শেষ পোস্ট হিসেবে ব্যাখ্যা করেছিলেন গাজিয়ানি। ঘটনায় তীব্র চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। অনেকেই এই গ্রেপ্তারির প্রতিবাদ জানিয়েছেন।

উল্লেখ্য, ১৬ সেপ্টেম্বর ইরানের নীতি পুলিশের মারে মৃত্যু হয় তরুণী মাহসা আমিনির। তারপর থেকেই হিজাব বিরোধী আন্দোলনের জেরে উত্তপ্ত ইরান। সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী, এখনও পর্যন্ত হিজাব বিরোধী বিক্ষোভে অংশ নেওয়ার কারণে অন্তত সাড়ে তিনশোজন প্রতিবাদীকে হত্যা করেছে সেদেশের প্রশাসন। প্রায় পনের হাজার প্রতিবাদীকে নানা অভিযোগে আটক করা হয়েছে। সারা বিশ্বের মানুষ ইরানের বিক্ষোভকারীদের সমর্থন জানিয়েছেন, তা সত্বেও কঠোর নীতি আঁকড়ে বসে রয়েছে মৌলবাদী প্রশাসন। শত বিপদের আশঙ্কা উড়িয়ে দিয়ে এখনও প্রতিবাদ চালিয়ে যাচ্ছেন ইরানের সাধারণ মানুষ।

 

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট