1. [email protected] : admin :
  2. [email protected] : Editor :
এক বোতল পানীয় জল ৩৯ লাখ! - বাংলা টাইমস
বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ০৬:২৬ পূর্বাহ্ন

এক বোতল পানীয় জল ৩৯ লাখ!

বাংলা টাইমস ডেস্ক
  • প্রকাশের সময় : সোমবার, ৩ অক্টোবর, ২০২২
  • ৭১ বার এই সংবাদটি পড়া হয়েছে

এক লিটার জল কিনতে আমাদের কত খরচ হয়? খুব বেশি হলে ২০ বা ৩০ টাকা। কিন্তু ৭৫০ মিলিলিটার জল কিনতে যদি ১৫ হাজার টাকা বা ৪ লক্ষ টাকা খরচ হয়, তা হলে? অবাক হচ্ছেন তো! এমনও পানীয় জল আছে যার এক বোতলের দাম কয়েক হাজার থেকে কয়েক লক্ষ টাকা। কেমন সেই জল, কোথায় পাওয়া যায়, সে সম্পর্কে জেনে নেওয়া যাক।

 

ফাইন: জাপানের এই জল প্রাকৃতিক ভাবে পরিশ্রুত। মাউন্ট ফুজির আগ্নেয় পাথরে পরিশ্রুত এই জল খনিজ পদার্থে সমৃদ্ধ এবং দূষণ মুক্ত। এই জলের একটি বিশেষত্ব হল, এতে সূক্ষ্ম একটা গন্ধ আছে। ২০০৫ সালে ফাইন এই জলের ব্যবসা শুরু করে। ৭৫০ মিলিলিটার জলের দাম ভারতীয় মুদ্রায় প্রায় সাড়ে ৩০০ টাকা।

তাসমানিয়ান রেন: এক বোতল জলের দাম ভারতীয় মুদ্রায় সাড়ে ৩০০ টাকা। অস্ট্রেলিয়ার তাসমানিয়া দ্বীপে পাওয়া যায় এই জল। বৃষ্টির জল মাটিতে পড়ার আগেই বোতলবন্দি করা হয়। আন্টার্কটিকা হয়ে সমুদ্রের ১৬ হাজার কিলোমিটার অতিক্রম করে বৃষ্টি যখন তাসমানিয়া পৌঁছয়, তখনই এই জল বোতলবন্দি করা হয়। ওয়ার্ল্ড মিটিওরোলজিক্যাল অর্গানাইজেশন-এর সমীক্ষায় তাসমানিয়ার বাতাস পৃথিবীর মধ্যে সবচেয়ে বিশুদ্ধ।

 

লকুয়েন আর্টেস মিনারেল ওয়াটার: আর্জেন্তিনার দক্ষিণ প্রান্তে সান কার্লোস বারিলপোসের কাছে গভীর অরণ্যে ভূপৃষ্ঠ থেকে ৫০০ মিটার নীচ থেকে এই জল সংগ্রহ করা হয়। ৭৫০ মিলিলিটার জলের দাম ভারতীয় মুদ্রায় ৪১৫ টাকা।

অ্যাকোয়া ডেকো: ডেকোর অর্থ হল শৈল্পিক। কারুকার্যখচিত বোতলের জল বলেই এর নাম অ্যাকোয়া ডেকো। কানাডার একটি ঝর্না থেকে এই জল সংগ্রহ করা হয়। এর এক বোতল জলের দাম ভারতীয় মুদ্রায় ৮২৭ টাকা।

টেন থাউজ্যান্ড বিসি: কানাডার ব্রিটিশ কলম্বিয়ার হ্যাট মাউন্টেন হিমবাহ থেকে এই জল সংগ্রহ করা হয়। ৭৫০ মিলিলিটার জলের দাম ৯৭০ টাকা।

ভিন: দাবি করা হয় এটা বিশ্বের সবচেয়ে শুদ্ধ পানীয় জল। এমনও দাবি করা হয়, অন্য জলের চেয়ে এই সংস্থার জল দ্রুত তেষ্টা মেটায়। ফিনল্যান্ডের টেঙ্গেলিও গ্রামের কাছে ফিনিশ ল্যাপল্যান্ডে একটি ঝর্না থেকে এই জল সংগ্রহ করা হয়। ৭৫০ মিলিলিটার জলের দাম ভারতীয় মুদ্রায় প্রায় ১৬০০ টাকা।

ব্লিং এইচ২ও: আমেরিকার টেনেসির গ্রেট স্মোকি মাউন্টেনের ইংলিশ মাউন্টেন স্প্রিং থেকে এই জল সংগ্রহ করা হয়। তার পর ন’টি ধাপে বিশুদ্ধকরণ হয় জলের। বোতলের কারুকার্য এবং জলের স্বাদের জন্য বিশ্বের অন্যতম সেরা পানীয় জল হিসেবে পরিচিতি পেয়েছে এটি। ৭৫০ মিলিলিটার জলের দাম ভারতীয় মুদ্রায় প্রায় ২৮০০ টাকা।

কোনা নিগারি: প্রস্তুতকারক সংস্থার দাবি, এই জল পান করলে শক্তি পাওয়া যায়, ওজন কমে, ত্বক ভাল থাকে। এমনকি তেষ্টা মেটানোতেও এর জুড়ি মেলা ভার। এমনটাই দাবি এই হাওয়াইয়ে গভীর সমুদ্র থেকে জল সংগ্রহের পর বেশ কয়েকটি ধাপে বিশুদ্ধকরণ হয়। তৈরি হয় জাপানে। এক বোতল জলের দাম ২৮ হাজার টাকা।

ফিলিকো: জলের স্বাদ ও বিশুদ্ধতার জন্য তো বটেই, বোতলের কারুকার্যের জন্য বিশ্বে এর জনপ্রিয়তাও রয়েছে যথেষ্ট। জাপানের কোবেতে নুনোবিকি নামে ঝর্না থেকে এই জল সংগ্রহ করা হয়। এই জলের বোতলের মধ্যে সবচেয়ে জনপ্রিয় ফিলিকো ব্ল্যাক কুইন। বোতলের জলে সমপরিমাণ সোডিয়াম, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম এবং ক্যালসিয়াম রয়েছে। একটি বোতলের দাম ভারতীয় মুদ্রায় ৯০ হাজার টাকা। বোতলে স্বরোভস্কি ক্রিস্টাল ব্যবহার করা হয়।

অ্যাকোয়া ডি ক্রিস্টালো ট্রিবুটো আ মডিগ্লিয়ানি: বিশ্বের সবচেয়ে দামি পানীয় জল এটি। কেন এত দাম? কারণ, বোতলগুলি সোনার। শুধু তাই নয়, জলের মধ্যে স্বর্ণভস্ম মেশানো থাকে। ফিজি ও ফ্রান্সের ঝর্না থেকে জল সংগ্রহ করা হয়। এক বোতল জলের দাম শুনলে চমকে উঠবেন। ৩৯ লক্ষ টাকা!

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট