1. [email protected] : admin :
  2. [email protected] : Editor :
'প্রকৃতির আমাদের যত্ন নিতে হবে' - বাংলা টাইমস
বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২, ০৮:৪৫ অপরাহ্ন

‘প্রকৃতির আমাদের যত্ন নিতে হবে’

নিজস্ব প্রতিবেদক 
  • প্রকাশের সময় : শনিবার, ১০ সেপ্টেম্বর, ২০২২
  • ২৫ বার এই সংবাদটি পড়া হয়েছে

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, প্রকৃতি, বন ও পরিবেশ নিয়েই আমাদের জীবন। সে কারণেই আমাদেরকে গাছ তথা প্রকৃতির যত্ন নিতে হবে। একজন মানুষ প্রতিদিন ৫৫০ লিটার অক্সিজেন গ্রহণ করেন। সেই হিসাব অনুযায়ী প্রতিদিন ৮০০ ডলার লাগে।

 

শনিবার (১০ সেপ্টেম্বর) রাজধানীর নটরডেম কলেজে ‘প্রতিদিন প্রকৃতির সৌন্দর্যকে ভালো বাসুন’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। ‘নটরডেম ন্যাচার স্টাডি ক্লাব’ এই অনুষ্ঠানের আয়োজন করে।

তিনি বলেন, আমাদেরকে পরিবেশ সুন্দর ও দূষণমুক্ত করে তুলতে হবে। নটরডেম ন্যাচার স্টাডি ক্লাব এই বার্তাটিকে সারা দেশে ছড়িয়ে দিচ্ছে।

তিনি আরো বলেন, প্রকৃতি, বন, পরিবেশ এই নিয়েই আমাদের জীবন। আমরা বাতাসের মধ্যে থাকি, কিন্তু বাতাস যতক্ষণ বন্ধ না হয় ততক্ষণ আমরা টের পাই না। আমরা এতো পারমাণবিক অস্ত্র তৈরি করে ফেলেছি যে, সারা বিশ্বকে বহুবার ধ্বংস করে দেবার মতো সক্ষমতা রয়েছে। কিন্তু জীবনের জন্য অত্যবশ্যক অক্সিজেন তৈরি করতে পারিনি।

শিক্ষামন্ত্রী বলেন, সে কারণেই গাছের যত্ন নিতে হবে। একইসঙ্গে পানির যে আধার পুকুর, নদী, খালসহ যেসব জলাধার আছে সেগুলোরও যত্ন নিতে হবে। সঠিক বর্জ ব্যবস্থাপনা নিয়ে সবাইকে ভাবতে হবে। প্রত্যেকে যদি নিজের ময়লাটা সঠিক জায়গায় ফেলেন তাহলে পৃথিবীতে একটি বিশাল কাজ হয়ে যায়।

উল্লেখ্য, ‘প্রতিদিন প্রকৃতির সৌন্দর্যকে ভালো বাসুন’-এই স্লোগানকে সামনে রেখে ‘নটরডেম ন্যাচার স্টাডি ক্লাব’ সারাদেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে যুক্ত করে শিক্ষার্থীদের সচেতন করার উদ্যোগের অংশ হিসেবে এই কর্মসূচির আয়োজন করে।

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট