1. [email protected] : admin :
  2. [email protected] : Editor :
নজরদারি বাড়াতে পদ্মা সেতুর টোল প্লাজায় পিটিজেড ক্যামেরা - বাংলা টাইমস
বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২, ০৮:৫১ অপরাহ্ন

নজরদারি বাড়াতে পদ্মা সেতুর টোল প্লাজায় পিটিজেড ক্যামেরা

শরীয়তপুর প্রতিনিধি
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১১ আগস্ট, ২০২২
  • ৪৬ বার এই সংবাদটি পড়া হয়েছে

পদ্মা সেতুতে নজরদারি বাড়াতে বসানো হয়েছে অত্যাধুনিক পিটিজেড (প্যান-টিল্ট জুম ক্যামেরা) ক্যামেরা বসানো হয়েছে। এই ক্যামেরা চারদিকে সমানভাবে ঘুরে ভিডিও ধারণ করবে। এই ক্যামেরার সাহায্যে টোল প্লাজার সামনের সড়কের প্রায় তিন কিলোমিটার এলাকার যানবাহন নজরদারিতে রাখা যাবে। এছাড়াও টোল প্লাজার ভেতরে নজরদারির জন্য ৩৪টি সাধারণ সিসিটিভি ক্যামেরা বসানো হয়েছে।

 

বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ সূত্র জানায়, গত ২৫ জুন পদ্মা সেতুর উদ্বোধন করা হয়। তার পরদিন থেকে যানবাহন নিয়ে মানুষ সেতু পারাপার হচ্ছে। গড়ে প্রতিদিন প্রায় ১৫ হাজার থেকে ১৬ হাজার যানবাহন সেতু দিয়ে পারাপার হচ্ছে। যানবাহনের টোল আদায় করার জন্য সেতুর দুইপাশে টোল প্লাজায় ছয়টি করে বুথ সক্রিয় আছে। কিন্তু ১৫-১৬ হাজার যানবাহনের আসা-যাওয়া নজরদারি করার জন্য কোনো সিসিটিভি ক্যামেরা বসানো ছিল না। সেতু উদ্বোধনের পর থেকে জাজিরা ও মাওয়া প্রান্তের টোল প্লাজায় ব্যারিয়ার ও টোল বুথে কয়েক দফা বাস ও ট্রাকের ধাক্কা লাগার ঘটনা ঘটেছে। জাজিরা প্রান্তের টোল প্লাজার সামনে দুর্ঘটনায় এক যাত্রীর মৃত্যুর ঘটনাও ঘটেছে। পদ্মা সেতুর ওপরে এপর্যন্ত দুটি দুর্ঘটনায় চার ব্যক্তি প্রাণ হারিয়েছেন। কয়েক দফা ট্রাক ও বাস উল্টে যাওয়ার ঘটনাও ঘটেছে। যানবাহনের চাপ বৃদ্ধি পেলে প্রায়ই টোল প্লাজার সামনের সড়কে যানজটের সৃষ্টি হচ্ছে। এমন পরিস্থিতিতে টোল প্লাজা ও তার সামনের সড়কে নজরদারি বাড়ানোর উদ্যোগ নেয় বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ।

পদ্মা সেতুর টোল আদায়ের ঠিকাদারি প্রতিষ্ঠান কোরিয়ান এক্সপ্রেসওয়ে কর্পোরেশন ৯ আগস্ট জাজিরা ও মাওয়া প্রান্তের টোল প্লাজায় ১৭টি করে ৩৪টি সিসি ক্যামেরা বসিয়েছে। এ ছাড়া দুই প্রান্তের টোল প্লাজায় দুটি অত্যাধুনিক পিটিজেড ক্যামেরা বসানো হয়েছে। ওই ক্যামেরা চারদিকে সমানভাবে ঘুরবে। সোজা সড়কে ৩ কিলোমিটার পর্যন্ত যানবাহন নজরদারিতে রাখতে পারবে। আর সড়ক বাঁকা হলে এক কিলোমিটার এলাকার চারদিকের পরিষ্কার ভিডিও চিত্র সংরক্ষণে সক্ষম হবে। সেতু এলাকায় বিভিন্ন সময় যেসকল দুর্ঘটনা ঘটে থাকে। সেই দুর্ঘটনা কীভাবে ঘটছে সেটি সহজেই শনাক্ত করতে পারবে এই ক্যামেরা।

সেতু কর্তৃপক্ষ জানায়, পদ্মা সেতুতে সার্ভিল্যান্স সিস্টেমের ক্যামেরা বসানোর কাজ চলমান রয়েছে। তা আগামী ডিসেম্বরের মধ্যে চালু করা হবে। ওই ক্যামেরা দিয়ে সেতুর ওপর, নিচ ও চারদিক নজরদারিতে রাখা যাবে। এখন টোল সিস্টেমের ঠিকাদারি প্রতিষ্ঠান টোল প্লাজার কার্যক্রম ও সড়কের যানবাহন নজরদারিতে রাখার জন্য সিসি ক্যামেরা বসিয়েছে।

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট