1. [email protected] : admin :
  2. [email protected] : Editor :
শতবর্ষে ঢাবি, আরবি বিভাগের উন্নয়ন ফি মওকুফ - বাংলা টাইমস
শুক্রবার, ১২ অগাস্ট ২০২২, ১২:১১ অপরাহ্ন

শতবর্ষে ঢাবি, আরবি বিভাগের উন্নয়ন ফি মওকুফ

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশের সময় : রবিবার, ৩ জুলাই, ২০২২
  • ৪৩ বার এই সংবাদটি পড়া হয়েছে

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আরবি বিভাগের ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতকোত্তরের চলতি শিক্ষাবর্ষের উন্নয়ন ফি সম্পূর্ণ মওকুফ করা হয়েছে। রবিবার (৩ জুলাই) শিক্ষার্থীদের দাবি ও শতবর্ষের উপহার হিসেবে মিটিংয়ে মাধ্যমে এ সিদ্ধান্ত আসে, বলে বিষয়টি গণমাধ্যমে নিশ্চিত করেছেন আরবি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুল কাদির।

 

অধ্যাপক আব্দুল কাদির বলেন, শতবর্ষের উপহার হিসেবে আরবি বিভাগের ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতকোত্তরের চলতি শিক্ষাবর্ষের উন্নয়ন ফি সম্পূর্ণ মওকুফ করা হয়েছে। আমাদের বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের জন্য উন্নয়ন ফি ছিল চার হাজার, ২০১৬-১৭ শিক্ষাবর্ষের জন্য ছিল পাঁচ হাজার, আবার ২০১৭-১৮ শিক্ষাবর্ষের জন্য ছিল চার হাজার।

তিনি বলেন, গতবছর করোনাভাইরাসের প্রাদুর্ভাবের জন্য ১ হাজার কমিয়ে নিয়ে আসছিলাম। আমরা এবছর আগে পুনরায় পাঁচ হাজার টাকা উন্নয়ন ফি ধার্য করেছিলাম। শিক্ষার্থীদের দাবিতে শুরুতে চার হাজার করেছিল। পরবর্তীতে শিক্ষার্থীরা আবার দাবি করলে, মিটিংয়ে আলোচনা করে শতবর্ষী বিভাগ হিসেবে ও বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ উপলক্ষে শিক্ষার্থীদের চলতি বছরের পুরো উন্নয়ন ফি মওকুফ করার সিদ্ধান্ত আসে।

উল্লেখ্য, ফি মওকুফের আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের উন্নয়ন ফি কমানোর দাবি করায় মাস্টার্সের প্রথম সেমিস্টার ফাইনাল পরীক্ষা দুদফা স্থগিত করে বিভাগটির একাডেমিক কমিটি। এমন অভিযোগ ওঠে। সেই সঙ্গে ফি কমানোর দাবি করায় কয়েকজন শিক্ষার্থীকে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কারের হুমকি দেওয়া হয়েছে বলে অভিযোগ উঠে বিভাগের চেয়ারম্যান অধ্যাপক আবদুল কাদির বিরুদ্ধে। তবে সেই সময়ে চেয়ারম্যান দাবি করে, শিক্ষার্থীরা ভর্তি না হওয়ায় পরীক্ষা সাময়িকভাবে পিছিয়ে দেওয়া হয়েছে।

রোববার (৩ জুলাই) বিভাগটির ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতকোত্তরের চলতি শিক্ষাবর্ষের উন্নয়ন ফি সম্পূর্ণ মওকুফ করার সিদ্ধান্ত আসে।

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট