1. [email protected] : admin :
  2. [email protected] : Editor :
১৫ হাজার শিশু থ্যালাসেমিয়া নিয়ে জন্মগ্রহন করে - বাংলা টাইমস
মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১২:০৫ পূর্বাহ্ন

১৫ হাজার শিশু থ্যালাসেমিয়া নিয়ে জন্মগ্রহন করে

চট্টগ্রাম ব্যুরো
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ৩১ মে, ২০২২
  • ৩১ বার এই সংবাদটি পড়া হয়েছে

‘থ্যালাসেমিয়া’ একটি রক্তস্বল্পতা জনিত মারাত্বক বংশগত রোগ। বাবা এবং মা উভয়ই এই রোগের বাহক হলে অর্থ্যাৎ এই রোগের ক্রটিযুক্ত জীবন বহন করলে সন্তানের এই রোগ নিয়ে জন্মগ্রহনের সস্ভাবনা থাকে। দেশে প্রতিবছর ৮ হাজার থেকে ১৫ হাজার শিশু থ্যালাসেমিয়া রোগ নিয়ে জন্মগ্রহন করে। এই রোগের বাহক হলে সামাজিকভাগে হীনমান্যতায় ভোগার কারণ নেই। বরং সচেতন থাকায় মূল প্রতিরোধ ব্যবস্থা।

 

মঙ্গলবার (৩১ মে) চট্টগ্রাম সরকারী সিটি কলেজ প্রাঙ্গনে আয়োজিত থ্যালাসেমিয়া বিষয়ক সেমিনার ও বিনামূল্যে বাহক নির্ণয় কর্মসূচীতে বক্তারা এসব কথা বলেন। ইয়ুথ ক্লাব অফ বাংলাদেশের চট্টগ্রাম ডিভিশনের সহায়তায় বাংলাদেশ থ্যালাসেমিয়া সমিতি ও হেমাটোকেয়ার কর্তৃক আয়োজিত উক্ত সেমিনারে প্রায় ৩শ’র অধিক শিক্ষার্থীকে বিনার্মূল্যে বাহক নির্ণয়ের পরীক্ষা করা হয়। এছাড়া শিক্ষার্থীদের থ্যালাসেমিয়া সম্পর্কে মৌলকি ধারণা মূল্যায়নের উদ্দেশ্যে ‘কুইজ প্রতিযোগিতা’ অনুষ্ঠিত হয়।

স্বাগত বক্তব্য রাখেন, বাংলাদেশ থ্যালাসেমিয়া সমিতি হাসপাতাল এর নির্বাহী পরিচালক ইয়ুথ ক্লাব অফ বাংলাদেশের এডভাইজর ডা. এ কে এম একরামুল হোসেন স্বপন।

চেয়ারপার্সন হিসেবে বক্তব্য রাখেন, ঢাকা মেডিকেল কলেজ এর বি এম টি বিভাগের প্রতিষ্ঠাতা ড. প্রফেসর এম এ খান। প্রধান আলোচক ছিলেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের হেমাটোলজী ও বি এম টি বিভাগের সহকারী অধ্যাপক ডা. মাফরুহা আক্তার। বিশেষ অতিথি ছিলেন, চট্টগ্রাম সরকারী সিটি কলেজের অধ্যক্ষ ড. সুদীপা দত্ত। অতিথি ছিলেন উপধ্যক্ষ, শিক্ষক পরিষদের সম্পাদক ও অন্যান্য শিক্ষকবৃন্দ। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইয়ুথ ক্লাব অফ বাংলাদেশের প্রেসিডেন্ট আরেফিন রহমান হিমেল, সহ-সভাপতি শাহাজালাল সম্রাট, মেন্টর নিপা দাশ প্রমূখ।

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট