1. [email protected] : admin :
  2. [email protected] : Editor :
ড্রেনের পানিতে মিলেছে করোনার জীবাণু - বাংলা টাইমস
সোমবার, ২৭ জুন ২০২২, ১১:৩৮ অপরাহ্ন

ড্রেনের পানিতে মিলেছে করোনার জীবাণু

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশের সময় : সোমবার, ৩০ মে, ২০২২
  • ৩৬ বার এই সংবাদটি পড়া হয়েছে
ফাইল ফটো

ঢাকায় পয়ঃনিষ্কাশনের ড্রেনের পানিতে মহামারি করোনাভাইরাসের জীবাণুর অস্তিত্ব পাওয়া গেছে। এরমধ্যে ৫৬ শতাংশ পানি ও ৫৩ শতাংশ কর্দমাক্ত স্থানে মহামারি সংক্রমণের উপস্থিতি মিলেছে। তবে পরিশোধিত পানির মধ্যে করোনাভাইরাসের কোনো অস্তিত্ব পাওয়া যায়নি।

 

সোমবার (৩০ মে) রাজধানীর ওয়াসা ভবনে আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআর, বি) ও ঢাকা ওয়াসার করা এক গবেষণার ফল প্রকাশ করা হয়। গবেষণার ফলেই এমন তথ্য প্রকাশ্যে এসেছে।

গবেষণায় দেখা গেছে, ওয়াসার পরিশোধিত পানিতে করোনাভাইরাসের কোনো অস্তিত্ব নেই। একই সঙ্গে রাজধানী ঢাকা শহরের পুকুর ও নদীর পানিতেও করোনার জীবাণু পাওয়া যায়নি।

এ গবেষণায় ঢাকা ওয়াসার পাগলা স্যুয়ারেজ ট্রিটমেন্ট প্ল্যান্ট, নারিন্দা, বাসাবো পয়োপাম্পিং স্টেশন, ঢাকা শহরের ভূপৃষ্ঠের পানি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের দুটি পুকুর, মিরপুর মাজার পুকুর এবং বুড়িগঙ্গা ও তুরাগ নদীর পানি নমুনা হিসেবে ব্যবহার করা হয়।

ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তাকসিম এ খান বলেন, কেবল গতানুগতিকভাবে চালানো হয়নি এই গবেষণা। প্রকৃত অবস্থা জানার জন্যই গবেষণাটি চালানো হয়েছে। মহামারি করোনাভাইরাসের সময় জীবন ও জীবিকা পরিচালনার পাশাপাশি স্বাস্থ্যবিধি মানাতে হাত ধোঁয়ার বিষয়টি সবাই দেখেছি। সেই সঙ্গে আমাদের পানিতে এ মহামারির কোনো অস্তিত্ব রয়েছে কিনা— তা জানার জন্য আইসিডিডিআরবির সঙ্গে যৌথভাবে এই গবেষণা করা হয়।

২০২০ সালের আগস্ট থেকে ২০২১ সালের জানুয়ারি মাস পর্যন্ত ছয় মাসে ঢাকা শহর এবং এর আশপাশে সার্স কোভ-২ এর উপস্থিতির জন্য পয়ঃনিষ্কাশন এবং অন্যান্য দূষিত পৃষ্ঠের পানি এবং শোধিত পানির উৎস’-শীর্ষক এই গবেষণা হয়।

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট