1. [email protected] : admin :
  2. [email protected] : Editor :
বিদেশ যেতে মানা কলেরা আক্রান্তদের - বাংলা টাইমস
শনিবার, ২৮ মে ২০২২, ০১:৪৪ পূর্বাহ্ন

বিদেশ যেতে মানা কলেরা আক্রান্তদের

নিজস্ব প্রতিবেদক 
  • প্রকাশের সময় : রবিবার, ২৪ এপ্রিল, ২০২২
  • ৫১ বার এই সংবাদটি পড়া হয়েছে

দেশে ডায়রিয়া ও কলেরা পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে স্বাস্থ্য অধিদপ্তরের। এরই মধ্যে বাড়ছে ম্যালেরিয়ার আতঙ্ক। এই সময় দু:সংবাদ এলো মধ্যপ্রাচ্যের দেশ থেকে। কলেরা আক্রান্তদের প্রবেশে দেয়া হয়েছে বিধিনিষেধ।

 

এনোফিলিস জাতীয় স্ত্রী মশা ম্যালেরিয়া জীবাণুর বাহক। প্রতিবছর বিশ্বব্যাপী লাখ লাখ মানুষ এই রোগে আক্রান্ত হয়।

স্বাস্থ্য অধিদপ্তরের মতে, দেশের ১৩টি জেলার ৭২টি উপজেলায় এই রোগের প্রকোপ। এর মধ্যে রাঙামাটি, বান্দরবান ও খাগড়াছড়িতে আক্রান্ত ও মৃত্যুহার সর্বাধিক। সারা দেশে গত বছর রোগী বেড়েছে ১৫ শতাংশ। তবে, ২০৩০ সালের মধ্যে দেশকে ম্যালেরিয়া মুক্ত করার লক্ষ্য সরকারের।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম বলেন, পার্বত্য চট্টগ্রাম, হবিগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া এই অঞ্চলে অনেক বেশি লোকের যাতায়াত আছে ভারতের সঙ্গে। এ জন্য কার্যক্রম আমরা সফল করতে পারছি না। শূন্যের কোঠায় আসতে আমাদের যে বাধাগুলো হচ্ছে সে বাধাগুলোকে দূর করার জন্য আমরা আবার নতুন করে আমাদের প্ল্যান করি এবং নতুন করে এগিয়ে যাই।

তিনি জানান, দেশব্যাপী ডায়রিয়া নিয়ন্ত্রণে হিমশিম খেতে হচ্ছে তাদের। ফরিদপুরে রোগী বেড়েছে আশঙ্কাজনক হারে। কাতার, দুবাই, ওমান, আবুধাবি, আরব আমিরাত এই সমস্ত জায়গা থেকে আমাদের বারবার সতর্ক করা হচ্ছে। যদি কলেরা পাওয়া যায় তাহলে তাদের পাঠানো যাবে না।

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট