1. [email protected] : admin :
  2. [email protected] : Editor :
ফিটকিরির যতো গুন - বাংলা টাইমস
শনিবার, ২৮ মে ২০২২, ১২:৫২ পূর্বাহ্ন

ফিটকিরির যতো গুন

বাংলা টাইমস ডেস্ক
  • প্রকাশের সময় : রবিবার, ২৪ এপ্রিল, ২০২২
  • ৫৪ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রতিকী ছবি

পানিতে ফিটকিরি দিলে ক্ষতিকর জীবাণু দূর হয়। এছাড়া বাড়িতে খুব বেশি ফিটকিরির প্রয়োজন হয় না বললেই চলে। কিন্তু এই ফিটকিরি যে জীবনে আরও নানা কাজে লাগতে পারে, সে কথা অনেকেরই জানা নেই।

 

মুখের দুর্গন্ধ দূর করতে: ব্যাক্টেরিয়া সংক্রমণের ফলে মুখে দুর্গন্ধ হতে পারে। ফিটকিরি ব্যাক্টেরিয়া সংক্রমণের ঝুঁকি কমায়। পানিতে সামান্য নুন মিশিয়ে ফুটিয়ে নিন। তাতে ফিটকিরি গুঁড়ো করে দিয়ে দিন। পানি ঠান্ডা হলে একটি বোতলে রাখুন। নিয়মিত এই পানি দিয়ে কুলকুচি করলে দুর্গন্ধের সমস্যা অনেকটা কমে যাবে।

ঘা শুকোতে সাহায্য করে: মুখের ভিতরে কোন ঘা হলে অনেকেই বেশ বিপাকে পড়েন। তবে এক্ষেত্রে ফিটকিরি দিয়েই হতে পারে সব মুশকিলের আসান। একটু জ্বালা করলেও ঘা শুকিয়ে যাবে অল্পতেই।

ত্বকের ক্ষত কমাতে: সেভ করতে গিয়ে দাড়ি কেটে গিয়ে অনেক সময় আচমকা ত্বকে ক্ষত হয়ে যায়। কিংবা রান্নাঘরে কাজ করতে করতে হাত কেটে যায়। এ ক্ষেত্রে ফিটকিরি লাগিয়ে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন জায়গাটা। কোন রকম সংক্রমণের ঝুঁকি থাকবে না।

ব্রণর সমস্যা দূর করতে: গরমের দিনে ব্রণর সমস্যায় নাজেহাল অনেকেই। এক চামচ মুলতানি মাটি, দু’চামচ ডিমের সাদা অংশ এবং এক চামচ ফিটকিরি গুঁড়ো মিশিয়ে একটি ফেসপ্যাক বানিয়ে ফ্রিজে রেখে দিন। ব্রণর সমস্যা বাড়লে এটা মুখে ১৫ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন। ব্রণর লালচে ভাব বা ফোলা ভাব কমবে, ব্যথাও কমে যাবে। তবে সংবেদনশীল ত্বক হলে এটি ব্যবহার না করাই ভাল।

বয়সের ছাপ ঠেকিয়ে রাখতে: ৪০ পেরোলেই ত্বকে বয়েসের ছাপ পড়তে শুরু করে। এ ক্ষেত্রে পানি ফিটকিরি গুঁড়ো মিশিয়ে নিয়ে ফ্রিজে বরফ বানিয়ে নিন। প্রত্যেকদিন এই বরফ মুখে ঘষে নিয়ে জল দিয়ে ধুয়ে ফেলুন। দীর্ঘ দিন নিয়মিত এই টোটকা মেনে চললে ত্বক মসৃণ ও টানটান হবে।

ঘামের দুর্গন্ধ দূর করতে: ঘাম নিয়ন্ত্রণ করতে এবং ঘামের দুর্গন্ধ দূর করতেও দারুণ কাজ করে ফিটকিরি। পানিতে ফিটকিরির গুঁড়ো মিশিয়ে গোসল করলে ঘামে দুর্গন্ধ হয় না।

দাঁতের সুরক্ষায়: ব্রাশ করলেই দাঁত থেকে রক্ত পড়ে? পায়োরিয়ার সমস্যা আছে? এক গ্রাম ফিটকিরি গুঁড়ো, এক চিমটে দারচিনি গুঁড়ো আর বিট নুন ভাল করে মিশিয়ে মাড়িতে লাগিয়ে নিন। সুফল পাবেন।

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট