1. [email protected] : admin :
  2. [email protected] : Editor :
কোন শিশুর কতটা ঘুম প্রয়োজন - বাংলা টাইমস
শনিবার, ২৮ মে ২০২২, ০১:১৪ পূর্বাহ্ন

কোন শিশুর কতটা ঘুম প্রয়োজন

বাংলা টাইমস ডেস্ক
  • প্রকাশের সময় : রবিবার, ২৪ এপ্রিল, ২০২২
  • ৫২ বার এই সংবাদটি পড়া হয়েছে

শরীর ও মনের সুস্থতায় পর্যাপ্ত ঘুমের গুরুত্ব অপরিসীম। একজন পূর্ণবয়স্ক মানুষের ক্ষেত্রে প্রতি দিন অন্তত ৬ থেকে ৮ ঘণ্টা নিরবচ্ছিন্ন ঘুমের প্রয়োজন। তবে শিশুদের ঘুমের চাহিদা একটু বেশি। পর্যাপ্ত ঘুম শিশুদের মস্তিষ্কের বিকাশের জন্য অত্যন্ত প্রয়োজনীয়। দেখে নেয়া যাক কোন বয়সি শিশুর কতটা ঘুমের প্রয়োজন।

 

১। সদ্যোজাত শিশুদের প্রথম এক মাস দৈনিক ১৫ থেকে ১৬ ঘণ্টা ঘুমের প্রয়োজন। তবে সাধারণত এই সময় শিশুরা এক টানা দু-চার ঘণ্টার বেশি ঘুমোয় না। আসলে এই সময় শিশুদের পাকস্থলী খুব একটা বেশি মাতৃদুগ্ধ ধরে রাখতে পারে না। তাই কিছু ক্ষণ পর পরই খিদে পেয়ে যায় খুদেদের।

২। ১ থেকে ৪ মাস বয়সি শিশুদের দৈনিক ১৪-১৫ ঘণ্টা ঘুমের প্রয়োজন। তবে এই সময় ধীরে ধীরে বাহ্যিক পরিবেশ ও দিন-রাতের আবর্তনের সঙ্গে শিশু শরীর মানিয়ে নিতে শুরু করে। তাই ঘুম ক্রমশ নিয়মিত ও দীর্ঘ হয়।

৩। চার মাস থেকে এক বছর বয়সে মোটামুটি শিশুদের ঘুমের আদল বড়দের মতোই হয়ে যায়। দৈনিক ১৩-১৪ ঘণ্টা ঘুমোলেও, দিনের বেলা দুই থেকে তিন ঘণ্টার বেশি স্থায়ী হয় না ঘুম।

৪। এক থেকে তিন বছর বয়সে মানসিক ও শারীরিক ভাবে দ্রুত বদল আসে শিশুদের মধ্যে। সাধারণত এই সময় শিশুরা দিনে এক বার এবং রাতে একটানা ৮ থেকে ১০ ঘণ্টা ঘুমোয়।

৫। তিন বছরের পর থেকে ধীরে ধীরে দৈনিক ঘুমের পরিমাণ কমতে থাকে। সাধারণত স্কুল থেকে ফিরে বা খেলাধুলোর পর ক্লান্ত হয়ে দিনের বেলা কিছুটা ঘুমিয়ে নেয় শিশু। তার পর আবার রাতে ঘুমোতে যায়। ১২ বছর বয়স পর্যন্ত শিশুদের মোটামুটি ভাবে দৈনিক ১০-১১ ঘণ্টা ঘুমের প্রয়োজন।

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট