1. [email protected] : admin :
  2. [email protected] : Editor :
বইমেলায় এসেছে আরও ১০৬টি নতুন বই - বাংলা টাইমস
শনিবার, ২৮ মে ২০২২, ১২:৫৩ পূর্বাহ্ন

বইমেলায় এসেছে আরও ১০৬টি নতুন বই

রিপোটারের নাম:
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ২৪ ফেব্রুয়ারী, ২০২২
  • ১২৮ বার এই সংবাদটি পড়া হয়েছে

বইমেলার দশম দিনে নতুন বই এসেছে ১০৬টি। এরমধ্যে উল্লেখযোগ্য, গল্প ১৪ টি, উপন্যাস ২৬ টি, প্রবন্ধ ৫ টি, কবিতা ২৭ টি, গবেষণা ৪ টি, রচনাবলি ৪ টি, মুক্তিযুদ্ধ ৩ টি, বিজ্ঞান ৩ টি, ইতিহাস ২ টি, রাজনীতি ১ টি, অনুবাদ ৩ টি, অনুবাদ ৩ টি ও অন্যান্য ৭ টি।

 

এদিকে, বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) বিকাল ৪ টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় বঙ্গবন্ধু ও বাংলাদেশের সংবিধান শীর্ষক আলোচনা অনুষ্ঠান।

প্রবন্ধ উপস্থাপন করেন ফউজুল আজিম। সাহিদা বেগম এবং কুতুব আজাদ আলোচনায় অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অধ্যাপক খুরশীদা বেগম।

প্রাবন্ধিক জানান, বঙ্গবন্ধুর দীর্ঘ রাজনৈতিক জীবনের লক্ষ্য ছিল এদেশের মানুষের মুখে হাসি ফোটানো। কিশোর বয়সে একটি সেবা সংগঠনের মাধ্যমে দেশসেবার যে ব্রতের সঙ্গে তিনি যুক্ত হয়েছিলেন, আন্দোলন, সংগ্রাম, জেল-জুলুম, দাঙ্গা, প্রকৃতিক দুর্যোগ ইত্যাদি নানা রকম সংকটপূর্ণ জীবন অতিক্রম করে যে অভিজ্ঞতা লাভ করেছেন তার সফল প্রতিফলন ঘটেছে ১৯৭২ সালে গৃহীত ‘গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ’-এর সংবিধানে। দক্ষিণ আফ্রিকার নতুন সংবিধানের রূপকার অ্যালবি স্যাক্স সংবিধানকে একটি জাতির আত্মজীবনী হিসেবে অভিহিত করেছেন। তাঁর এই কথাটি বাংলাদেশের সংবিধানের ক্ষেত্রে শতভাগ প্রযোজ্য। নিঃসন্দেহে বাংলাদেশের সংবিধান বাঙালি জাতির আত্মজীবনী আর সেই আত্মজীবনীর রূপকার আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।
লেখক বলছি অনুষ্ঠানে নিজেদের বই নিয়ে আলোচনা করেন রাশেদ রউফ এবং মজিদ মাহমুদ।

আজকের অনুষ্ঠানে কবিতা পাঠ ও সংগীত পরিবেশন করা হয়। বিকেল ৩ টায় এই মঞ্চে শুরু হয় কবিকণ্ঠে কবিতাপাঠ। স্বরচিত কবিতাপাঠে অংশ নেন ২৫ জন কবি। বিকেল ৪ টায় প্রদর্শিত হয় নাসির উদ্দিন ইউসুফ পরিচালিত চলচ্চিত্র গেরিলা।

এদিকে, বুধবার বইমেলায় এসেছে কবি খোকন কুমার রায়ের প্রথম কাব্যগ্রন্থ ‘গীতিকাব্য’ প্রকাশ করেছে সুখবর ডটকম। খোকন কুমার রায় দীর্ঘদিন ধরে কবিতা ও গানের সঙ্গে যুক্ত রয়েছেন। তার কবিতাগুলোর বৈশিষ্ট্য হলোÑ ছন্দ মিল। কাব্যগ্রন্থের শিরোনামের ধারাবাহিকতায় এ কবিতাগুলো গান হিসেবে পরিচিত হতে পারে। তার গ্রন্থের কিছু কবিতা ইতোমধ্যে গান হিসেবে স্বীকৃত হয়েছে। দেশের স্বনামধন্য শিল্পীরা তার কবিতাকে গানে রূপ দিয়েছেন। শিগগিরই গানের অ্যালবাম আসছে বাজারে।

আগামীকাল শুক্রবার অমর একুশে বইমেলার ১১তম দিন। মেলা চলবে সকাল ১১ টা থেকে রাত ৯ টা পর্যন্ত। মেলায় থাকছে শিশুপ্রহর। সকাল ১১ টা থেকে বেলা ১ টা পর্যন্ত শিশুপ্রহর ঘোষণা করা হয়েছে।

বিকাল ৪ টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে বিদ্রোহী কবিতার শতবর্ষ এবং বিদ্রোহী কবিতা ও ৭ মার্চের ভাষণ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন যথাক্রমে সৌমিত্র শেখর এবং রাশিদ আসকারী। আলোচনায় অংশগ্রহণ করবেন অনিরুদ্ধ কাহালী, শিহাব শাহরিয়ার এবং তপন বাগচী। সভাপতিত্ব করবেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নুরুল হুদা। সন্ধ্যায় রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান।

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট