1. [email protected] : admin :
  2. [email protected] : Editor :
আসল ডিবি পুলিশ শনাক্তে কিউআর কোড - বাংলা টাইমস
সোমবার, ২৩ মে ২০২২, ০৩:০০ অপরাহ্ন

আসল ডিবি পুলিশ শনাক্তে কিউআর কোড

নিজস্ব প্রতিবেদক 
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ২৫ জানুয়ারী, ২০২২
  • ৪৯ বার এই সংবাদটি পড়া হয়েছে

অপরাধ বন্ধে আসল ডিবি পুলিশ শনাক্তে এবার নতুন প্রযুক্তি যুক্ত করা হচ্ছে ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশের জ্যাকেটে। ডিবি পুলিশের জ্যাকেটে যুক্ত করা হচ্ছে আধুনিক প্রযুক্তিসম্পন্ন কুইক রেসপন্স কোড বা কিউআর কোড। যার মাধ্যমে ভুয়া ডিবি পুলিশের পরিচয় দানকারী ব্যক্তিকে সহজে শনাক্ত করা যাবে।

 

মঙ্গলবার (২৫ জানুয়ারি) ডিবি প্রধান অতিরিক্ত কমিশনার এ কে এম হাফিজ আক্তার সাংবাদিকদের বলেন, কেউ যেন ভুয়া ডিবি পরিচয়ে মানুষের সঙ্গে প্রতারণা করতে না পারে, সেজন্য নতুন পোশাক তৈরি হচ্ছে। কিউআর কোড ছাড়াও পোশাকে এমন কিছু নিরাপত্তামূলক ব্যবস্থা থাকছে, এতে করে সহজে জালিয়াতি করা সম্ভব হবে না।

জানা গেছে, ডিবির সব কর্মকর্তাদের তথ্য আগে থেকেই তাদের নিজস্ব সার্ভারে সংরক্ষিত থাকবে। মোবাইল অ্যাপ দিয়ে সদস্যের কিউআর কোড স্ক্যান করলেই তাদের পরিচয় চলে আসবে। আর যদি কোনো ভুয়া ডিবির পোশাকের কোড স্ক্যান করা হয় তাহলে ‘ইনভ্যালিড কিউআর কোড’ নামে একটি বার্তা দেখা যাবে।

গোয়েন্দা পুলিশের সদস্যরা সাধারণ পোশাকের ওপর একটি হাতাকাটা জ্যাকেট পরে থাকেন। সেটির সামনের দিকে ডানে ইংরেজিতে ‘ডিবি’ লেখা থাকে। বামে থাকে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) লোগো। পেছনে ইংরেজিতে কেবলই ‘ডিবি, ডিএমপি’ লেখা থাকে।

সাধারণ ইউনিফর্ম থাকায় প্রতারক ও অপরাধীরা সহজেই এমন ইউনিফর্ম তৈরি করে ভুয়া ডিবি সেজে ছিনতাই, ডাকাতি, অপহরণের মতো বড় বড় অপরাধ করছে। এ বিষয়টিকে গুরুত্ব দিয়েই এবার পোশাকে পরিবর্তন আনা হচ্ছে।

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট