1. [email protected] : admin :
  2. [email protected] : Editor :
মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ০৭:১৭ পূর্বাহ্ন
নোটিশ ::
...Welcome To Our Website...

চোখ রাঙাচ্ছে ওমিক্রন

নিজস্ব প্রতিবেদক 
  • প্রকাশের সময় : সোমবার, ৩ জানুয়ারী, ২০২২
  • ৪৪ বার এই সংবাদটি পড়া হয়েছে

আইইডিসিআরের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আলমগীর হোসেন বলেছেন, আগামী তিন থেকে পাঁচ সপ্তাহের মধ্যে বোঝা যাবে দেশের ওমিক্রন পরিস্থিতি কোন দিকে মোড় নেবে।

 

কোভিড-১৯ আবারো ঘরবন্দী করছে মানুষকে। ফিরে এসেছে কারফিউ, ফ্লাইট বাতিল আর বাধ্যতামূলক মাস্কের বার্তা। জনসমাগম হয় এমন আয়োজনে বিধিনিষেধ আরোপ হচ্ছে বিশ্বের পূর্ব-পশ্চিম দুই প্রান্তেই।

ডেলটার আতঙ্ক ভারতকে এখনো ছেড়ে যায়নি। এর মধ্যেই হাজির ওমিক্রনের মতো উচ্চ সংক্রমণশীল ভ্যারিয়েন্ট। বাংলাদেশে এখন পর্যন্ত সাতজন ওমিক্রন শনাক্তের খবর থাকলেও তা আরও বাড়বে কি না নির্ভর করছে আগামী তিন থেকে পাঁচ সপ্তাহের পরিস্থিতির ওপর। আইইডিসিআর এর প্রধান বৈজ্ঞানিক উপদেষ্টা বলছেন এ কথা। আর স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক বলছেন আগামী মার্চের কথা। তাই মাস্ক পরা বাধ্যতামূলক ও সীমান্তে কড়াকড়ি চান জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যে দেখা যাচ্ছে, ডিসেম্বরে শেষ সপ্তাহে দেশে করোনা সংক্রমণ ও মৃত্যুর হার বেড়েছে। অবশ্য করোনা ডেডিকেটেড হাসপাতালে ভর্তি হওয়া রোগীর সংখ্যা এখনো কম। যা স্বস্তির। তবে স্বাস্থ্যবিধি নিয়ে যে উদাসীনতা আছে তা দুশ্চিন্তার।

ওমিক্রন নিয়ে খুব বেশি তথ্য বিজ্ঞানীদের হাতে নেই। তবে আলাদা করে ছয়টি গবেষক দল পশুর ওপর গবেষণা চালিয়ে পেয়েছেন ওমিক্রন ফুসফুসকে ততটা ক্ষতিগ্রস্থ করেনা, যতটা এর আগের ভ্যারিয়েন্ট ডেলটা করে। মানুষকে সংক্রমিত করার ধরন পরিবর্তন করেছে নতুনতম এই ভ্যারিয়েন্ট। কিন্তু ততটা প্রাণঘাতী নয় যতটা সংক্রমণশীল।

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট