1. [email protected] : admin :
  2. [email protected] : Editor :
মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ০৭:২৯ পূর্বাহ্ন
নোটিশ ::
...Welcome To Our Website...

‘স্বাধীনতা আন্দোলনে উৎসাহ যুগিয়েছিল বিদ্রোহী কবিতা’

আহমদ বিলাল হুসাইন
  • প্রকাশের সময় : রবিবার, ২৬ ডিসেম্বর, ২০২১
  • ১০২ বার এই সংবাদটি পড়া হয়েছে

আমার প্রাণের কবি কাজী নজরুল ইসলাম তিনি বৃটিশ শাসকদের প্রায় দু’শ বছরের অত্যাচার, নির্যাতন, নিপীড়নে জর্জরিত জাতিকে শোষণের বিরুদ্ধে দাড়ানোর উৎসাহ যুগিয়ে স্বাধীনতার জন্য প্রাণ যুগিয়েছিলেন মন্তব্য করে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া বলেন, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম উনার বিদ্রোহী কবিতা

 

রচনার মাধ্যমে তৎকালীন কলকাতা যথা বাংলা-ভারতের ওপর ব্রিটিশ সরকারের দমন-পীড়নের বিরুদ্ধে কঠোর জবাব দিয়েছিলেন। সাথে নিজেও ব্রিটিশবিরোধী স্বাধীনতা আন্দোলনে সক্রিয়ভাবে জড়িত হয়ে পড়েন।

রোববার (২৬ ডিসেম্বর) নয়াপল্টনের যাদু ময়িা মিলনায়তনে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের “বিদ্রোহী” কবিতার শতবর্ষ উপলক্ষে ‘বিদ্রোহী’ কবিতা শতবর্ষ উদযাপন নাগরিক কমিটি আয়োজিত আলোচনা সভায় প্রধান বক্তার বক্তব্যে এসব কথা বলেন।

গোলাম মোস্তফা বলেন, বৃটিশ বিরোধী পরাধীনতার শৃংখল ভেঙ্গে ভারতের তরুণ সমাজকে স্বাধীনতা আন্দোলনে জড়িয়ে পড়তে উৎসাহ যুগিয়েছিল বিদ্রোহী কবিতা। জীর্ণশীর্ণ ও দু’শ বছরের একটি পরাধীন জাতিকে একটি স্বাধীন ও শোষণমুক্ত সমাজ গঠনে বিদ্রোহী কবিতার ভূমিকা অত্যান্ত গূরুত্বপূর্ণ।

তিনি বলেন, ২০২১ সালেই কাজী নজরুল ইসলামের অমর সৃষ্টি বিদ্রোহী কবিতার শত বছর পূর্ণ হচ্ছে। এই শত বছরেও বিদ্রোহী কবিতার আবেদন ফুড়িয়ে যায়নি। এই কবিতার আবেদন রয়ে গেছে আগের মতই। মনে হয় কবিতা সৃষ্টি হয়েছে সকল সময়ের জন্য, অন্যায়ের বিরুদ্ধে, অত্যাচারের বিরুদ্ধে গনমানুষের মুক্তির কথা নিয়ে।

জাসদ উপদেষ্টা ও নাগরিক কমিটির সদস্য এনামুজ্জামান চৌধুরী’র সভাপতিত্বে উপস্থিত ছিলেন, এনডিপি মহাসচিব মো. মঞ্জুর হোসেন ঈসা, সাংগঠনিক সম্পাদক মো. কামাল ভুইয়া, বিশিষ্ট মানবাধিকার সংগঠক নবাব সালেহ আহমদ প্রমুখ।

এনডিপি মহাসচিব মো. মঞ্জুর হোসেন ঈসা বলেন, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম উনার বিদ্রোহী কবিতার মাধ্যমে ভীরু বাঙ্গালিকে উদ্দীপ্ত করে তুলেছেন, তাদের জাগ্রত করতে অসংখ্য শব্দের ঝংকারে কবিতাটি যেন পাগলের মতো ছোটাছুটি করছে।

সভাপতির বক্তব্যে এনামুজ্জামান চৌধুরী বলেন, বিদ্রোহী কবিতাটি বাংলার সমাজ জীবনে বিভিন্ন ধরনের প্রভাব বিস্তার করেছে। বাংলা সাহিত্যে “বিদ্রোহী” কবিতা ছাড়া আর কোন কবিতা এত বেশী আলোড়ন সৃষ্টি করতে পেরেছিল বলে আমার জানা নাই। বিদ্রোহী কবিতা রচনার শত বছর পরেও সেই আবেদন এতটুকুও হ্রাস পায় নাই।

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট