1. [email protected] : admin :
  2. [email protected] : Editor :
মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ০৬:৫৪ পূর্বাহ্ন
নোটিশ ::
...Welcome To Our Website...

খাবারের স্বাদ নেওয়া যাবে যন্ত্রের মাধ্যমে!

বাংলা টাইমস ডেস্ক
  • প্রকাশের সময় : শনিবার, ২৫ ডিসেম্বর, ২০২১
  • ৫০ বার এই সংবাদটি পড়া হয়েছে

যন্ত্রের সামনে খাবারের নাম বললেই স্ক্রিনে ভেসে উঠবে ছবি, পরে সে স্ক্রিন থেকে নেওয়া যাবে খাবারের স্বাদ। জাপানের এক অধ্যাপক আবিষ্কার করেছেন এমন এক যন্ত্র। এ যন্ত্রের মাধ্যমে মিলবে ২০ ধরণের খাবারের স্বাদ। যন্ত্রটির নাম ‘টেস্ট দ্যা টিভি।’

 

অদ্ভুত এ যন্ত্র আবিষ্কার করেছেন জাপানের হোমি মিয়াশিটা নামের এক অধ্যাপক। লকডাউনে রেস্টুরেন্টে গিয়ে পছন্দের খাবার খেতে না পারার আক্ষেপ থেকেই যন্ত্রটি আবিষ্কার করেন তিনি।

জাপানের মিজি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হোমি মিয়াশিটা বলেন, করোনার সময়ে যখন ঘরে বন্দি ছিলাম তখন আমরা টেলিভিশনের মাধ্যমে অনেক দূরের জিনিস দেখতে পেরেছি, আবার টেলিফোনের মাধ্যমে দূরের কারও সাথে কথাও বলতে পেরেছি। কিন্তু দূরের কোনো রেস্টুরেন্টের খাবারের স্বাদ নিতে পারিনি। এ কারণে আমি যেকোনোভাবে একটি যন্ত্র বানাতে চেয়েছি, যাতে কেউ ঘরে বসেই যেকোনো খাবারের স্বাদ পেতে পারে।

যন্ত্রটিতে রয়েছে টক-মিষ্টিসহ খাবারের ১০ ধরণের মৌলিক স্বাদ। যেগুলোর মিশ্রণে তৈরি হয় একটি নির্দিষ্ট ফ্লেভার। যন্ত্রটি এখন পর্যন্ত ২০ ধরণের খাবারের ফ্লেভার তৈরি করতে সক্ষম হয়েছে। তবে এ সংখ্যা বাড়াতে কাজ করছেন এর আবিষ্কারক।

মিয়াশিটা আরও বলেন, আমি এমন একটি প্ল্যাটফর্ম তৈরি করার কথা ভাবছি যেখানে সারা বিশ্বের যেকোনো খাবারের স্বাদ পাওয়া যাবে। এটি অনেকটা সিনেমা দেখা বা গান শোনার মতোই হবে। আশা করছি, ভবিষ্যতে মানুষ এটি ডাউনলোড করে ব্যবহার করতে পারবে।

দ্রুতই বাণিজ্যিকভাবে যন্ত্রটি বাজারে ছাড়ার কথা জানিয়েছে হোমি মিয়াশিটা। ৩০ জন ছাত্রকে নিয়ে এ লক্ষ্যে কাজ করছেন তিনি।

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট