1. [email protected] : admin :
  2. [email protected] : Editor :
মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ০৭:৪৩ পূর্বাহ্ন
নোটিশ ::
...Welcome To Our Website...

শীতের শুরুতেই সর্দি প্রতিরোধ করবেন যেভাবে

বাংলা টাইমস ডেস্ক
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ১৬ নভেম্বর, ২০২১
  • ১৩৮ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রতিকী ছবি

শীতের আমেজ। একদিকে দিনে গরম, অন্যদিকে রাতে ঠাণ্ডা। সর্দি-কাশির মোক্ষম সময় এটাই। এই সময়ে থাকতে হবে খুব সচেতন, তা না হলে ঠাণ্ডা লেগে যেতে পারে।

 

অসুস্থ হয়ে দিনভর বিছানায় পড়ে থাকতে কেউই চায়না। তাই সুস্থ থাকার জন্য রইল কিছু টিপস। সর্দি লাগার পর চিকিৎসা নেওয়ার চেয়ে আগে থেকে ব্যবস্থা নেওয়াটাই ভালো। এজন্য প্রথম যা করতে হবে তা হলো, নিয়মিত হাত ধুতে হবে সাবান পানি দিয়ে। মোট কথা পরিস্কার পরিচ্ছন্ন থাকতে হবে। যাতে ভাইরাস সংক্রমণ না হয়।

সাধারণত শীতকালে পানি পানের মাত্রা কমে যায়। ঠাণ্ডা আবহাওয়ার কারণে পিপাসা কম লাগে, তাই অনেকেই পানি পান করতে ভুলে যান। কিন্তু এমনটা করা যাবে না। পানি শরীর থেকে টক্সিন বের করে দিতে সাহায্য করে এবং আমাদের সর্দি বা অসুস্থ হওয়া থেকে বিরত রাখে। তাই সুস্থ থাকতে চাইলে দিনে অন্তত ২ লিটার পানি পান করুন।

এছাড়া তরল গ্রহণের মাত্রাও বাড়িয়ে দিতে পারেন। সে ক্ষেত্রে স্যুপ রাখতে পারেন আপনার খাদ্য তালিকায়। স্বাস্থ্যকর এবং সুষম খাবার খান। এটি আপনাকে পর্যাপ্ত পুষ্টি পেতে এবং ফিট থাকতে সাহায্য করবে। জিঙ্ক, ভিটামিন ডি এবং ভিটামিন সি গ্রহণের মাত্রায় বিশেষ মনোযোগ দিন। এগুলো আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এবং অসুস্থ হওয়ার ঝুঁকি কমাতে সাহায্য করে। বেশি করে শাক, বাদাম এবং ফলমূল খান।

সর্দি বিরুদ্ধে লড়াই করতে পর্যাপ্ত ঘুম আমাদের জন্য অপরিহার্য। নিদ্রাহীনতা বা অপর্যাপ্ত ঘুমের কারণে অনেক সময় ভাইরাস সংক্রমণের বিরুদ্ধে লড়াই করা কঠিন হয়ে পড়ে। মানবদেহকে সক্রিয় রাখতে প্রতিদিন ৭ থেকে ৮ ঘণ্টা ঘুম নিশ্চিত করুন।

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট