1. [email protected] : admin :
  2. [email protected] : Editor :
শনিবার, ২৯ জানুয়ারী ২০২২, ০৬:৪৮ অপরাহ্ন
নোটিশ ::
...Welcome To Our Website...

জেলের জালে ধরা পড়ল বিরল প্রজাতির মাছ

মিয়া মোহাম্মদ ছিদ্দিক, কটিয়াদী(কিশোরগঞ্জ)
  • প্রকাশের সময় : শনিবার, ১৩ নভেম্বর, ২০২১
  • ৩৫ বার এই সংবাদটি পড়া হয়েছে

কিশোরগঞ্জের কটিয়াদীর উপজেলার পাশে আড়িয়াল খাঁ নদীতে জেলের জালে ধরা পড়ল কালো বর্ণের ডোরাকাটা এক বিরল প্রজাতির মাছ। মাছটিকে দেখতে উৎসুক জনতার ভিড় জমায়। শুক্রবার (১২ নভেম্বর) কটিয়াদি বাজারের পার্শ্ববর্তী আড়িয়াল খাঁ নদীতে মাছটি ধরেন জেলে সবুজ মিয়া।

 

জেলে সবুজ মিয়া জানান,‘শুক্রবার বিকেলে জাল দিয়ে আড়িয়াল খাঁ নদীতে যাই। এসময় কয়েকবার জাল পানিতে ফেলে বিভিন্ন প্রজাতির দেশীয় মাছ পাই। হঠাৎ অন্যান্য মাছের সঙ্গে এই অদ্ভুত মাছও দেখতে পাই। কালো রঙয়ের মাছটির মাঝে ডোরাকাটা দাগ রয়েছে। এটি প্রথমে দেখে ভয় পেয়ে যাই। পরে যখন মাছটি পাড়ে তুলে নিয়ে আসি, বাজারের মানুষজন এটা দেখতে ভিড় করে। তারা বিভিন্ন নাম দেয় এই মাছের। কেউ বলে রাক্ষুসে মাছ, কেউ বলে পাখি মাছ। পরে একজন মোবাইলে ছবি তুলে ইন্টারনেটে সার্চ করে দেখেন যে এটা ‘সাকার ফিস’।’

মাছটি সম্পর্কে সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মুহাম্মদ দেলোয়ার হোসাইন বাংলা টাইমসকে বলেন,‘লোকমুখে মাছটি সর্ম্পকে জানতে পারি।পরে খোঁজ নিয়ে দেখি সেটি ‘সাকার ফিস’। এটি দেশীয় কোনো মাছ নয়। মাছটি অনেক সময়ই বিভিন্ন খাল-বিল ও নদী-নালায় জেলেদের জালে ধরা পড়ে।মাছটির জীবনশক্তি অনেক প্রকট।এ মাছটি দেখতে যেমন ভয়ংকর,কাজেও ভয়ংকর।এ মাছটির বংশবিস্তার আমাদের দেশীয় মাছের জন্য হুমকি। মাছটি পানিতে থাকা অবস্থায় আশেপাশের ছোট মাছ খেয়ে ফেলে। যদি এমন আরও মাছ এ নদীতে থেকে থাকে তাহলে অন্যান্যদেশীয় মাছের জন্য ক্ষতিকারক হতে পারে।

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট