1. [email protected] : admin :
  2. [email protected] : Editor :
রবিবার, ২৩ জানুয়ারী ২০২২, ০৬:৫৮ অপরাহ্ন
নোটিশ ::
...Welcome To Our Website...

আলুবীজ ও সার সংকট, দু:শ্চিন্তায় কৃষক

সুজন কুমার মন্ডল, জয়পুরহাট
  • প্রকাশের সময় : শনিবার, ১৩ নভেম্বর, ২০২১
  • ৪৮ বার এই সংবাদটি পড়া হয়েছে

জয়পুরহাটে রোপণ মৌসুমের শুরুতেই নায্য মূল্যে উচ্চ ফলনশীল আলুবীজ ও ট্রিপল সুপার ফসফেট (টিএসপি) ও ডিএপি সারের সংকট দেখা দিয়েছে। এ কারণে এসব কৃষি পণ্য কিনতে বাড়তি টাকা গুনতে হচ্ছে কৃষকদের।

 

কৃষকদের অভিযোগ, দুই থেকে তিনশ টাকা বেশি দামে প্রতি বস্তা আলু বীজ ও টিএসপি সার কিনতে হচ্ছে। আবার এসব কৃষি পণ্য কেনার পর রশিদ ও দেওয়া হচ্ছে না। নায্য মূল্য না পেয়ে প্রয়োজনের স্বার্থেই এসব কৃষি পণ্য বেশি দাম দিয়ে কিনতে তারা বাধ্য হচ্ছেন। জেলার বিভিন্ন বাজার ঘুরে এবং কৃষকদের সঙ্গে কথা বলে এমন অভিযোগের সত্যতা পাওয়া গেছে।

কৃষি বিভাগ জানায়, জয়পুরহাটে এ বছর ৪০ হাজার ৩১৫ হেক্টর জমিতে আলু রোপনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে জেলা কৃষি সম্প্রসারণ বিভাগ। যেখানে উচ্চ ফলনশীল বীজ আলুর চাহিদা ৪৬ হাজার মেট্রিক টন। জেলায় এ পর্যন্ত ১১’শ হেক্টর জমিতে কৃষকরা আলু রোপন করেছেন। জেলায় উচ্চ ফলনশীল আলু বীজের চাহিদা ৪৬ হাজার টন। যেখানে সরকারি বিএডিসি এবং ব্র্যাক ও এসিআই সহ অন্যান্য বে-সরকারি কোম্পানির আলু বীজের বরাদ্দ মাত্র দশ হাজার।

সরেজমিনে দেখা যায়, ব্র্যাকের অ্যাস্টেরিক জাতের এ গ্রেড ৪০ কেজির এক বস্তা আলু বীজের দাম ১ হাজার ৭২০ টাকা। বি গ্রেডের দাম ১ হাজার ৬৪০ টাকা। আর ডায়মন্ড জাতের এ গ্রেড আলু ১ হাজার ৫৬০ টাকা এবং বি গ্রেডের দাম ১ হাজার ৪৪০ টাকা। কিন্তু জেলার বিভিন্ন বাজারে ব্র্যাকের প্রতি বস্তা আলু বীজ নির্ধারিত দামের চেয়ে অতিরিক্ত দুই-তিনশ টাকা বেশি দামে বিক্রি হচ্ছে। তবে গত বছর গাছে মড়ক দেখা দেওয়ায় বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি) এর আলু বীজের চাহিদা কমে গেছে। বিএডিসির অ্যাস্টেরিক জাতের এ গ্রেড আলু বীজের ৪০ কেজির প্রতি বস্তা বিক্রি হচ্ছে ১ হাজার ৬০ টাকা এবং বি গ্রেড আলু বীজ বিক্রি হচ্ছে ৯৮০ টাকা বস্তা।

অন্যদিকে, আলু মৌসুমে সারের চাহিদা বেড়ে যাওয়ায় এক শ্রেনির অসাধু সার ব্যবসায়ীরা কৃষকদের বেশি দামে সার কিনতে বাধ্য করছেন। সার বিক্রির সময় কোন রশিদ ও দেওয়া হচ্ছে না। বিশেষ করে ট্রিপল সুপার ফসফেট (টিএসপি)ও ডিএপি সারের দাম বস্তা প্রতি তিন থেকে চারশ টাকা বেশি নেওয়া হচ্ছে বরে কৃষকরা অভিযোগ করেছেন। সরকার নির্ধারিত ৫০ কেজির এক বস্তা টিএসপির সারের দাম হাজার ১০০ টাকা হলে ও কৃষকরা তা কিনছেন তিন থেকে চারশ টাকা বেশি দিয়ে।

ব্র্যাক অনুমোদিত প্রথম শ্রেণির আলু বীজ ডিলার ক্ষেতলালের চৌমুহনী বাজারের শাহজামান তালুকদার জানান, গত বছর ব্র্যাকের আলু বীজ রোপণ করে উৎপাদন বেশি হওয়ায় কৃষকরা লাভবান হয়েছেন। এজন্য ব্র্যাকের আলু বীজে আগ্রহ বেশি কৃষকদের। খুচরা ব্যবসায়ীরা বাজারে এই বীজ দুই-তিনশ টাকা বেশি দামে বিক্রি করছেন। কিন্তু তাদের নিয়ন্ত্রণ তো আমরা করতে পারবো না। তিনি প্রশাসনিকভাবে বাজার মনিটরিংয়ের দাবি জানান।

ক্ষেতলালে বেলগাড়ি গ্রামের কৃষক আনোয়ার হোসেন জানান, ইটাখোলা বাজার থেকে তিনি ১ হাজার ৫০০ টাকা বস্তায় টিএসপি সার কিনেছেন।

একই গ্রামের কৃষক কফির উদ্দিন জানান, ইটাখোলা বাজার থেকে সার কেনার পর রশিদ চেয়ে ও তিনি পাননি।

আক্কেলপুরের সোনাই মাগুরা গ্রামের কৃষক আব্দুল জলিল জানান, ব্র্যাকের ৪০ কেজির এক বস্তা আলু বীজের দাম ২ হাজার ২০০ টাকা চাওয়ায় তিনি ক্ষেতলালের বটতলী থেকে ১ হাজার ৬০ টাকা দামে বিএডিসির ২০ বস্তা আলু বীজ কিনেছেন। তবে ১ হাজার ৩০০ টাকার নীচে টিএসপি সার কোথাও পাওয়া যাচ্ছে না বরে জানান তিনি।

বেশি দামে টিএসপি সার বিক্রির কথা স্বীকার করে ক্ষেতলালের বটতলী বাজারের বিসিআইসির অনুমোদিত সার ব্যবসায়ী দুলাল মিঞা সরদার জানান, প্রান্তিক পর্যায়ে সারের দাম কিছুটা বেশি। এ মাসের বরাদ্দ পাওয়া গেছে। যা বাজারে দ্রুত সরবরাহ হলে কৃষকরা উপকৃত হবেন।

জেলা কৃষি সম্প্রসারণ বিভাগ এর উপ-পরিচালক মো. শফিকুল ইসলাম বাংলা টাইমসকে জানান, জেলায় চলতি মাসে ইউরিয়া ৫ হাজার ৪২২, টিএসপি ২ হাজার ৭১, এমওপি ৪ হাজার ৬২০ এবং ডিএপি সার ৪ হাজার ৬০৩ মেট্রিক টন বরাদ্দ দেওয়া হয়েছে। এ ছাড়া গত মাসের ও বরাদ্দ রয়েছে। বিসিআইসির ৫৮ জন, বিএডিসির ১১১ জন এবং কার্ডধারী ৩২৩ জন সার ব্যবসায়ীর মাধ্যমে কৃষকরা সরকার নির্ধারিত মূল্যে এসব সার কিনতে পারবেন। কৃষি উপকরণ কৃষকরা যেন নায্যমূল্য কিনতে পারেন তার জন্য কৃষি বিভাগের পক্ষ থেকে মনিটরিং জোরদার করা হয়েছে। এ ব্যাপারে কোনো প্রকার শৈথিল্য বরদাশতা করা হবে না।

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট