1. [email protected] : admin :
  2. [email protected] : Editor :
COVID-19 :করোনা চিকিৎসায় খাওয়ার ওষুধ অনুমোদন - বাংলা টাইমস
সোমবার, ২৩ মে ২০২২, ১১:২৩ অপরাহ্ন

COVID-19 :করোনা চিকিৎসায় খাওয়ার ওষুধ অনুমোদন

বাংলা টাইমস ডেস্ক
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ৪ নভেম্বর, ২০২১
  • ১৪৪ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রতিকী ছবি

করোনা চিকিৎসায় খাওয়ার ওষুধের অনুমোদন দিয়েছে যুক্তরাজ্য। বৃহস্পতিবার (৪ নভেম্বর) মার্কিন ফার্মাসিউটিক্যাল কোম্পানি মের্ক এবং রিজবেক বায়োথেরাপেটিকসের যৌথ উদ্যোগে তৈরি অ্যান্টিভাইরাল পিল ‘মলনুপিরাভির’ করোনায় চিকিৎসায় ব্যবহারের জন্য অনুমোদন দেয় যুক্তরাজ্যের মেডিসিনস অ্যান্ড হেলথ কেয়ার প্রোডাক্ট রেগুলেটরি এজেন্সি (এমএইচআরএ)। খবর বিবিসি’র।

 

করোনার রোগ প্রতিরোধে মলনুপিরাভির নামের এ ট্যাবলেটটি দুর্বল রোগীদের দিনে দুবার দেওয়া হবে।

এমএইচআরএ জানায়, ক্লিনিকাল ডেটা অনুযায়ী করোনা শনাক্তের পরে এবং উপসর্গ দেখা দেওয়ার ৫ দিনের মধ্যে অতি দ্রুত ওষুধটি খাওয়ার পরামর্শ দেওয়া হয়।

গত মাসে চূড়ান্ত হওয়া ওই ডেটা অনুযায়ী, ট্যাবলেটটি সংক্রমণের শুরুর দিকে দেওয়া হলে আক্রান্তদের হাসপাতালে ভর্তি এবং মৃত্যুর ঝুঁকি প্রায় অর্ধেক কমবে।

যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ বিবৃতিতে বলেন, ‘যত তাড়াতাড়ি সম্ভব একটি জাতীয় গবেষণার মাধ্যমে রোগীদের জন্য মলনুপিরাভির ব্যবহারের পরিকল্পনা তৈরি করতে সরকার এবং এনএইচএসের সঙ্গে কাজ করছি।’

প্রতিবেদনে বলা হয়, পরীক্ষায় দেখা গেছে, এই ট্যাবলেট সেবনের ফলে করোনা রোগীদের মৃত্যুঝুঁকি অর্ধেক কমে যায়। দেশটির স্বাস্থ্য সচিব সাজিদ জাভেদ এই ট্যাবলেটকে গেম চেঞ্জার হিসেবে অভিহিত করেন।

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট