1. [email protected] : admin :
  2. [email protected] : Editor :
কবর ছুঁয়ে কবর রক্ষার শপথ - বাংলা টাইমস
সোমবার, ২৩ মে ২০২২, ১১:৩৬ অপরাহ্ন

কবর ছুঁয়ে কবর রক্ষার শপথ

বাংলা টাইমস ডেস্ক
  • প্রকাশের সময় : সোমবার, ১ নভেম্বর, ২০২১
  • ৪২ বার এই সংবাদটি পড়া হয়েছে

পবিত্র আল-আকসা মসজিদ থেকে মাত্র কয়েক মিটার দূরেই শতাব্দী প্রাচীন আল-ইউসুফিয়া কবরস্থান। ফিলিস্তিনের জেরুজালেমে অবস্থিত এই কবরস্থানটি বাব আল-আসবাত (সিংহের দুয়ার) কবরস্থান বলেও পরিচিত।

 

কয়েক সপ্তাহ ধরে ওই কবরস্থানটির ধ্বংসলীলায় মেতে উঠেছে বর্বর ইসরায়েলি বাহিনী। শহীদ মুসলিমদের কবর সরিয়ে সেখানে পার্ক গড়ে তুলতে চায় তারা। কিন্তু ফিলিস্তিনিরা প্রিয়জনদের কবর ছুঁয়ে তা রক্ষায় মরণপণ শপথ করেন।

দখলদার ইহুদিবাদী শাসকগোষ্ঠীর অজুহাত, অতি প্রাচীন এই কবরস্থান জেরুজালেমের দখলদার সরকারের পৌরসভার জমি। ওই অজুহাতে কবরস্থানের উত্তর অংশে এবং জেরুজালেমের পুরোনো অংশের প্রাচীরের আশপাশে ইহুদিবাদী শাসক খননকাজ শুরু করেছে।

ফলে অনেক ফিলিস্তিনি শহীদদের কবর ধ্বংস হয়ে গেছে। ইসরায়েলি উগ্র শাসকের এই কর্মকাণ্ড জেরুজালেমের জনগণের ক্ষোভকে উস্কে দেয়। আর তাই কবরস্থান ধ্বংসের প্রতিবাদ জানাতে সেটির প্রবেশদ্বারে রুখে দাঁড়ায় কুদসের বাসিন্দারা।

তাদের লক্ষ্য ছিল দখলদার বাহিনী তাদের সরঞ্জাম এবং যানবাহন নিয়ে এই করবস্থানে প্রবেশ করতে না পরে। কিন্তু ইহুদিবাদী সেনারা তাদের উপর আক্রমণ চালায়। টিয়ার গ্যাস ছোঁড়ে, লাঠিচার্জ করে এবং প্রতিবাদকারীদের মধ্যে বেশ কয়েকজনকে গ্রেপ্তার করে।

উল্লেখ্য, ইসরাইলের সঙ্গে ১৯৪৮ ও ১৯৬৭ সালের যুদ্ধে যেসব ফিলিস্তিনি শহীদ হয়েছিলেন, আল-আকসার পাশে আল-ইউসুফিয়া নামে বহু পুরোনো মুসলিম কবরস্থানটিতে তাদের দাফন করা হয়েছিল।

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট