1. [email protected] : admin :
  2. [email protected] : Editor :
তিস্তার ভাঙনে দিশেহারা মানুষ (ভিডিও) - বাংলা টাইমস
রবিবার, ২২ মে ২০২২, ১০:২৬ পূর্বাহ্ন

তিস্তার ভাঙনে দিশেহারা মানুষ (ভিডিও)

কুড়িগ্রাম প্রতিনিধি
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ২৮ অক্টোবর, ২০২১
  • ৩৫ বার এই সংবাদটি পড়া হয়েছে

কুড়িগ্রামে পানি নেমে যাওয়ার সাথে সাথে তিস্তা নদীতে দেখা দিয়েছে তীব্র নদী ভাঙন। গত এক সপ্তাহে জেলার রাজারহাট, উলিপুর ও চিলমারী উপজেলার ৯ ইউনিয়নের বেশ কয়েকটি পয়েন্টে নদী ভাঙনে প্রায় ৪ শতাধিক বাড়ীঘর বিলিন হয়ে গেছে। স্রোতের ফলে কাদার নীচে তলিয়ে বিনষ্ট হয়েছে ৫শ’ হেক্টর ধান, আলু, মাসকালই, বেগুন, মরিচ ও বাদামের বীজতলা। স্থায়ীভাবে ভাঙন প্রতিরোধে ব্যবস্থা নেয়ার দাবী জানিয়েছে ভাঙন কবলিতরা। 

জানা গেছে, হঠাৎ করে উজানে ভারত থেকে নেমে আসা তিস্তা নদীর প্রবল স্রোতে চলতি মাসের ২০ অক্টোবর লন্ডভন্ড করে দিয়েছে কুড়িগ্রামের রাজারহাট উপজেলার ঘড়িয়ালডাঙ্গা ও বিদ্যানন্দ ইউনিয়নের প্রায় ৩ হাজার মানুষের বসতবাড়ী, গাছপালা,  আবাদি জমি, আসবাবপত্রসহ ব্যবহার্য জিনিষপত্র। তীব্র বন্যায় ক্ষতি হয়েছে পার্শবর্তী উলিপুর ও চিলমারী উপজেলার প্রায় ৯ ইউনিয়নের প্রায় ১০ হাজার মানুষের। এতে প্রায় ৫শ’ হেক্টর ধান ও সবজি ক্ষেত বিনষ্ট হয়েছে। ভাঙনে দিশেহারা নদী তীরবর্তী মানুষ জায়গা না পাওয়ায় ঘরবাড়ী রেখেছে খোলা স্থানে। বাড়ীঘর আবাদি জমি হারিয়ে দিশেহারা মানুষের চোখ ফেঁটে বেড়িয়ে পরছে কান্না।

 

স্থানীয় প্রতিমন্ত্রী, সংসদ সদস্য, জেলা প্রশাসক  ও উপজেলা নির্বাহী  কর্মকর্তা ঘটনাস্থলে পৌঁছে ভাঙ্গন কবলিতদের দুর্দশা দেখে সমবেদনা জানালেও কোন কাজ না শুরু করায় হতাশ তারা।

 

বিদ্যানন্দ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. তাজুল ইসলাম জানান, ব্যাপক ক্ষতির সম্মুক্ষিণ ক্ষতিগ্রস্ত কৃষকদের ভর্তূকি দেয়ার ব্যবস্থা করতে হবে। একই সাথে নদী ড্রেজিং করে নদী শাসনের দ্রুত ব্যবস্থা গ্রহণ করার দাবী জানান তিনি।

 

 

কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ড এর নির্বাহী প্রকৌশলী মো. আব্দুল্লাহ আল মামুন বাংলা টাইমসকে জানান, জেলার রাজারহাট উপজেলার ঘড়িয়ালডাঙ্গা ও বিদ্যানন্দ ইউনিয়নে তিস্তা নদীর বাম তীরে ভাঙন কবলিত স্থানে বালু ভর্তি জিও ব্যাগ ফেলে জরুরী কাজ বাস্তবায়ন করছি। এছাড়াও অন্যান্য এলাকায় ভাঙন প্রতিরোধে উর্ধ্বতন দপ্তরে কারিগরি কমিটি গঠনের নোট প্রেরণ করেছি। কারিগরি কমিটি এখানে ভিজিট করে যে পরামর্শ দিবে সে মোতাবেক আমরা প্রকল্প প্রস্তাবনা গ্রহন করবো।

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট