1. [email protected] : admin :
  2. [email protected] : Editor :
সুদানের প্রধানমন্ত্রী গৃহবন্দি, জরুরি অবস্থা জারি - বাংলা টাইমস
সোমবার, ২৩ মে ২০২২, ০১:৩১ অপরাহ্ন

সুদানের প্রধানমন্ত্রী গৃহবন্দি, জরুরি অবস্থা জারি

বাংলা টাইমস ডেস্ক
  • প্রকাশের সময় : সোমবার, ২৫ অক্টোবর, ২০২১
  • ৬৩ বার এই সংবাদটি পড়া হয়েছে

সুদানের প্রধানমন্ত্রী আব্দাল্লাহ হামদোক’র বাড়ি সামরিক বাহিনীর সদস্যরা ঘেরাওয়ে করে গৃহবন্দি করে রেখেছে। সোমবার (২৫ অক্টোবর) তাকে অবরুদ্ধ করে রাখা হয়। প্রধানমন্ত্রী ছাড়াও তার গণমাধ্যম বিষয়ক উপদেষ্টা ও দেশটির ক্ষমতাসীন সার্বভৌম পরিষদের সদস্যসহ বেশ কয়েকজন মন্ত্রীকেও গ্রেপ্তার করা হয়।

 

দেশটির ক্ষমতাসীন কাউন্সিলের প্রধান ও সেনা কর্মকর্তা আবদেল ফাত্তাহ আল-বুরহান দেশজুড়ে জরুরি অবস্থা জারির ঘোষণা দেন। ভেঙে দেওয়া হয়েছে অন্তর্বর্তীকালীন সার্বভৌম কাউন্সিল ও সরকার।

 

প্রধানমন্ত্রীকে গৃহবন্দি করার প্রতিবাদে সাধারণ মানুষ সড়কে টায়ার জ্বালিয়ে বিক্ষোভ করে। এ ঘটনায় গভীর উদ্বেগ জানিয়েছে যুক্তরাষ্ট্র।

 

আল জাজিরা জানায়, সামরিক বাহিনীর অজ্ঞাত সদস্যরা প্রথমেই তার বাড়ি ঘেরাও করে। প্রধানমন্ত্রীকে গৃহবন্দি করার পর দেশটিতে সামরিক অভ্যুত্থানের গুঞ্জন ছড়িয়ে পড়ে। দেশটির তথ্য মন্ত্রণালয়ের ফেসবুক পেজে এক পোস্টে বলা হয়, শান্তিপূর্ণভাবে বিক্ষোভের মাধ্যমে অভ্যুত্থান ঠেকাতে দেশটির জনগণের প্রতি আহ্বান জানান প্রধানমন্ত্রী হামদোক।

 

বার্তা সংস্থা রয়টার্স জানায়, প্রধানমন্ত্রী আব্দাল্লাহ হামদোককে গৃহবন্দি করার পাশাপাশি তার গণমাধ্যম বিষয়ক উপদেষ্টা ও সরকারের চার মন্ত্রীকেও গ্রেপ্তার করে সেনাসদস্যরা।

 

২০১৯ সালে দেশটির সাবেক প্রেসিডেন্ট ওমর আল বশিরকে সরিয়ে দেওয়ার পর বেসামরিক প্রসাসনের সাথে ক্ষমতা ভাগাভাগি করে সামরিক বাহিনী।

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট