1. [email protected] : admin :
  2. [email protected] : Editor :
সয়াবিন তেলে লিটারে বাড়ল ৭ টাকা - বাংলা টাইমস
সোমবার, ২৩ মে ২০২২, ০৩:২৫ অপরাহ্ন

সয়াবিন তেলে লিটারে বাড়ল ৭ টাকা

অর্থনৈতিক প্রতিবেদক
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
  • ৭০ বার এই সংবাদটি পড়া হয়েছে

সয়াবিন তেলের দাম লিটার প্রতি ৭ টাকা বেড়েছে। এখন থেকে বোতলজাত এক লিটার তেল ১৬০ টাকা দরে বিক্রি হবে। মঙ্গলবার (১৯ অক্টোবর) বাণিজ্য মন্ত্রণালয়কে এ কথা জানিয়েছে ভোজ্যতেল পরিশোধনকারী ও বনস্পতি উৎপাদক সমিতি।

 

৫ লিটারের এক বোতল তেল পাওয়া যাবে ৭৬০ টাকায়। এ ছাড়া খোলা সয়াবিন তেল লিটার প্রতি ১৩৬ টাকা ও বোতলজাত পাম সুপার তেল ১১৮ টাকা দরে কিনতে পারবেন ক্রেতারা।

 

এর আগে ৫ সেপ্টেম্বর লিটারে চার টাকা বাড়িয়ে ভোজ্যতেলের দাম নির্ধারণ করে বাণিজ্য মন্ত্রণালয়। তখন দেশের বাজারে প্রতি লিটার খোলা সয়াবিন তেল সর্বোচ্চ ১২৯ টাকা এবং এক লিটারের বোতলজাত সয়াবিন তেল ১৫৩ টাকা এবং প্রতি পাঁচ লিটার সয়াবিন তেল খুচরা পর্যায়ে সর্বোচ্চ ৭২৮ টাকা দর নির্ধারণ করে বাণিজ্য মন্ত্রণালয়। আর প্রতি লিটার পাম সুপার ওয়েল খুচরা পর্যায়ে সর্বোচ্চ ১১৬ টাকা দর নির্ধারণ করা হয়। যদিও নির্ধারিত দরে ভোজ্যতেল তেমন বেচাকেনা হচ্ছে না।

 

তথ্যানুযায়ী, দেশে বছরে ২০ লাখ টন ভোজ্যতেলের চাহিদা রয়েছে। এর মধ্যে দেশে উৎপাদিত সরিষা, সূর্যমুখীসহ অন্যান্য তেলবীজ থেকে সোয়া দুই লাখ টন তেল পাওয়া যায়। বাকিটা আমদানি করতে হয়। মালয়েশিয়া, ব্রাজিল, আর্জেন্টিনা, প্যারাগুয়ে থেকে এসব তেল আমদানি হয়ে থাকে।

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট