1. [email protected] : admin :
  2. [email protected] : Editor :
নারীর নিরাপত্তার ওপর গুরুত্বারোপ - বাংলা টাইমস
সোমবার, ২৩ মে ২০২২, ০২:৫৬ অপরাহ্ন

নারীর নিরাপত্তার ওপর গুরুত্বারোপ

নিজস্ব প্রতিবেদক 
  • প্রকাশের সময় : শনিবার, ৯ অক্টোবর, ২০২১
  • ৫২ বার এই সংবাদটি পড়া হয়েছে

ঢাকার র‍্যাডিসন ব্লু ওয়াটার গার্ডেনে ‘আনবাউন্ড ২০২১’ শীর্ষক একটি অনুষ্ঠানের আয়োজন করে নারীদের জন্য নিবেদিত ডিজিটাল প্ল্যাটফর্ম শ্রেয়া। শুক্রবার (৮ অক্টোবর) অনুষ্ঠিত অনুষ্ঠানে লৈঙ্গিক সমতা ও নারীদের ডিজিটাল নিরাপত্তার মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলো নিয়ে আলোচনা করা হয়।

 

প্রাইম ব্যাংকের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট ও হেড অব হেড অব সেগমেন্টস শায়লা আবেদিন, সাংসদ আরমা দত্ত, শ্রেয়ার প্রতিষ্ঠাতা সানজিদা চৌধুরী স্বর্ণাসহ অন্যান্য অনেক অতিথি বক্তা, উচ্চপদস্থ কর্মকর্তা ও শ্রেয়া গ্রুপের সদস্যরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। ইউএনএফপি’র রেসিডেন্ট কো-অর্ডিনেটর আসা টর্কেলসনও অনুষ্ঠানে বক্তব্য রাখেন।
অনুষ্ঠানের মূল বিষয় ছিল লৈঙ্গিক সমতা ও ডিজিটাল নিরাপত্তার বিষয়ে নারীদের মতামত ও চিন্তা তুলে ধরার জন্য একটি প্ল্যাটফর্ম তৈরি করা। আমন্ত্রিত বক্তা ও অতিথিরা তাদের বক্তব্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা ৫ (লৈঙ্গিক সমতা) অর্জনে, সমাজে নারীদের নিরাপত্তা নিশ্চিতের প্রয়োজনীয়তার ওপর জোর দেন।

 

অনুষ্ঠানে এসডিজি ৫ -এর ওপর গুরুত্ব দিয়ে একটি প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয়েছিল, সেখানে বিশেষজ্ঞরা লৈঙ্গিক সমতা, ডিজিটাল নিরাপত্তা এবং সামাজিক মিডিয়াতে কী ধরণের আচরণ করা উচিৎ ও কী ধরণের আচরণ করা উচিৎ না, সে সম্পর্কিত বিভিন্ন দিকের ওপর আলোকপাত করেন। প্রথম প্যানেল আলোচনায় বাংলাদেশে জাতিসংঘের রেসিডেন্ট কো-অর্ডিনেটর মিয়া সেপ্পো, ইউএনএফপিএ বাংলাদেশ’র রেসিডেন্ট কো-অর্ডিনেটর আসা টর্কেলসন, ইউএন উইমেন’র বাংলাদেশ প্রতিনিধি শোকো ইশিকাওয়া ও ইউএনএফপিএ বাংলাদেশ’র ডেপুটি রিপ্রেজেন্টেটিভ এইকো নারিতা লৈঙ্গিক বৈষম্য দূরীকরণে বিভিন্ন উপায় সম্পর্কে তাদের বক্তব্য তুলে ধরেন।

 

ঢাকা মেট্রোপলিটন পুলিশের সিটিটিস’র সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন ডিভিশনের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার ইশতিয়াক আহমেদ পিপিএম সাইবার স্পেসে নারীদের নিরাপত্তা নিশ্চিত করতে কী ধরণের পদক্ষেপ নেওয়া উচিৎ সে বিষয়ে আলোচনা করেন। এছাড়াও অনুষ্ঠানে, মোটিভেশনাল স্পিকার সোলায়মান সুখন, অভিনেত্রী জয়া আহসান ও আজমেরী হক বাঁধন এবং মিডিয়া ব্যক্তিত্ব পিয়া জান্নাতুল সোশ্যাল মিডিয়া ব্যবহারের শিষ্টাচার সম্পর্কে আলোকপাত করেছেন।

 

অনুষ্ঠানটি শ্রেয়ার ফেসবুক পেজে সরাসরি সম্প্রচারিত হয়েছে এবং সমাজের বিভিন্ন শ্রেণি ও পেশার নারীরা অনুষ্ঠানে অংশগ্রহণ করেছেন। অনুষ্ঠানের স্পন্সর হিসেবে ছিলো এসিআই, আর্টসান, নিউজিল্যান্ড ডেইরি, আদি মোহিনী লাল কাঞ্জি লাল। সেশন পার্টনার হিসেবে ছিলো জাপান অটো মার্কেট। জনপ্রিয় সঙ্গীতশিল্পী তাহসান ও তার ব্যান্ডের একটি মনোমুগ্ধকর সংগীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠানটি শেষ হয়।

 

উল্লেখ্য, শ্রেয়া প্রায় ৪৫ হাজার সক্রিয় সদস্যদের নিয়ে নারীদের জন্য ব্যাপকভাবে প্রশংসিত একটি প্ল্যাটফর্ম, যা লৈঙ্গিক বাঁধা দূর করতে ও নারী উদ্যোক্তাদের জন্য একটি নিরাপদ স্থান তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। এটি কমিউনিটি অ্যাক্টিভিজম, পারস্পরিক সহায়তা, এবং কর্মক্ষেত্রের সুযোগ তৈরি ও প্রচারের মাধ্যমে বহু মানুষের জীবনকে সহজ ও সুন্দর করে তুলেছে।

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট