1. [email protected] : admin :
  2. [email protected] : Editor :
শনিবার, ২৯ জানুয়ারী ২০২২, ০৬:৩০ অপরাহ্ন
নোটিশ ::
...Welcome To Our Website...

কর্ণফুলী টানেল গাড়ি চলবে ২০২২ সালেই

চট্টগ্রাম প্রতিনিধি
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ৭ অক্টোবর, ২০২১
  • ৪০ বার এই সংবাদটি পড়া হয়েছে

চট্টগ্রামের কর্ণফুলী নদীতে টানেল প্রকল্পের দ্বিতীয় টিউবের খনন কাজ শেষ হয়েছে। দুটি সুরঙ্গ খনন শেষ হওয়ার মাধ্যমে প্রকল্পের মূল কাজ শেষ হয়েছে বলে জানান প্রকল্প পরিচালক হারুনুর রশিদ চৌধুরী।

 

বৃহস্পতিবার (৭ অক্টোবর) বিকেলে পতেঙ্গা প্রকল্প অফিসে সংবাদ সম্মেলনে এ তথ্যটি জানানো হয়।

 

কর্ণফুলী নদীতে মুল টানেলের দৈঘ্য ৩ দশমিক ৩২ কিলোমিটার। নদীর ১৮ থেকে ৩১ মিটার গভীরতায় এসব সুড়ঙ্গ তৈরী করা হচ্ছে। প্রতিটি ৩৫ ফুট প্রসস্ত ও ১৬ ফুট উচ্চতার। চট্টগ্রামের পতেঙ্গা প্রান্ত থেকে সুড়ঙ্গের কাজ শুরু হয়। এ কাজ শেষ হয় গত বছরের ২ আগষ্ট। গত ১২ ডিসেম্বার দ্বিতীয় সুড়ঙ্গের কাজ শুরু হয় আনোয়ারা প্রান্ত থেকে। নদীর তলদেশে প্রথম সুড়ঙ্গ খনন করতে ১৭ মাস দ্বিতীয় সুড়ঙ্গ খননে সময় লেগেছে মাত্র ১০ মাস।

 

সুড়ঙ্গ খনন কাজ শেষ হওয়ার পর প্রথম সুড়ঙ্গের সড়ক নির্মান কাজ শুরু হয়েছে। পর্যায়ক্রমে দ্বিতীয় সুড়ঙ্গের সড়ক নির্মানের কাজ শুরু হবে বলে জানান কর্মকর্তারা। ১০ হাজার ৩৭৪ কোটি টাকা ব্যয়ে কর্ণফুলী নদীর তলদেশে দেশের প্রথম টানেল নির্মিত হচ্ছে। ২০১৪ সালে বাংলাদেশ ও চীন যৌথভাবে এ প্রকল্প বাস্তবায়নে চুক্তি সাক্ষরিত হয়। চীনা প্রতিষ্টান চায়না কমিউনিকেশন এন্ড কনষ্ট্রাকশন কোম্পানী লিঃ এ প্রকল্পের নির্মান করছে। আগামী বছর ২০২২ সালের ডিসেম্বারের মধ্যে প্রকল্প কাজ শেষ হওয়ার কথা থাকলেও নিদিষ্ট সময়ের আগে টানেল চালুর আশা সংশ্লিষ্টদের।

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট