1. [email protected] : admin :
  2. [email protected] : Editor :
বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী ২০২২, ০২:৪৬ পূর্বাহ্ন
নোটিশ ::
...Welcome To Our Website...

ভারতে দাম বেড়ে যাওয়ার প্রভাব দেশীয় বাজারে

দিনাজপুর প্রতিনিধি
  • প্রকাশের সময় : বুধবার, ৬ অক্টোবর, ২০২১
  • ৯৩ বার এই সংবাদটি পড়া হয়েছে

এক সপ্তাহের ব্যবধানে দিনাজপুরের হিলি বন্দরে পেঁয়াজের দাম বেড়েছে কেজিতে ১০ থেকে ১৫ টাকা। ৩৫ টাকার পেঁয়াজ বর্তমান বাজারে বিক্রি হচ্ছে প্রকারভেদে ৪৬ থেকে ৫০ টাকা কেজি দরে। পূঁজা আর অতি বৃষ্টির কারণে ভারতে পেঁয়াজের দাম বেড়ে যাওয়ায় এর প্রভাব পড়েছে বাংলাদেশের বাজারে। এমনটিই বলছেন বন্দরের পেঁয়াজ আমদানি কারকরাসহ খুচরা ব্যবসায়ীরা।

 

বুধবার (৬ অক্টোবর) দুপুরে হিলির পেঁয়াজ বাজার ঘুরে দেখা যায়, এক সপ্তাহ আগে স্থানীয় খুচরা বাজারে যে পেঁয়াজ বিক্রি হয়েছে কেজিতে ৩৫ টাকা। আর বুধবার দুপুরে সেই পেঁয়াজ বিক্রি হয়েছে প্রকারভেদে ৪৬ থেকে ৫০ টাকা কেজি দরে।

 

আমদানিকারক কামাল হোসেন জানান, দূর্গা পূঁজা আর অতি বৃষ্টির কারণে ভারতে পেঁয়াজের দাম বেড়ে যাওয়ায় এর প্রভাব পড়েছে বাংলাদেশের বাজারে । গত সপ্তাহে যে পেঁয়াজ প্রতিকেজি বিক্রি হয়েছে ৩৫ টাকা কেজি দরে। গতকাল বুধবার সেই পেঁয়াজ প্রকারভেদে ৪৩ থেকে ৪৬ টাকা দরে বিক্রি হয়েছে।

 

হিলি বাজারের খুচরা পেঁয়াজ বিক্রেতা শাহাবুল হোসেন জানান, তারা প্রকারভেদে প্রতিকেজি পেঁয়াজ ৪৩ থেকে ৪৬ টাকা কেজি দরে কিনে বিক্রি করছেন ৪৬ থেকে ৫০ টাকা কেজি দরে। গত সপ্তাহে প্রতিকেজি খুচরা বিক্রি হয়েছে ৩৫ টাকা কেজি দরে।

 

এদিকে, হঠাৎ পেঁয়াজের দাম বেড়ে যাওয়াতে বিপাকে পড়ছে পেঁয়াজ ব্যবসায়ীরা। আবার দাম বৃদ্ধির কারণে হিমশিম খাচ্ছেন খেটে খাওয়া মানুষ।

 

হিলি বাজারে পাইকারি পেঁয়াজ ব্যবসায়ী ফেরদৌস রহমান বলেন, ভারত থেকে পেঁয়াজ আমদানি কম হওয়াতে পেঁয়াজের দাম বৃদ্ধি পেয়েছে।

 

হিলি স্থলবন্দরের আমদানিকারক ও সিএন্ডএফ এজেন্ট এর প্রতিনিধি শাখাওয়াত হোসেন জানান, অতিবৃষ্টি ও পূঁজার কারণে ভারতেই পেঁয়াজের দাম বৃদ্ধি পেয়েছে। তাই আমদানি কমে গেছে। আর এ কারণেই বাংলাদেশের বাজারে পেঁয়াজের দাম বেড়েছে।

 

হিলি স্থলবন্দর আমদানি-রপ্তানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশিদ হারুন জানান, অতি বৃষ্টির কারণে ভারতে পেঁয়াজ উৎপাদন কমে গেছে। যার কারণে সেদেশে পেঁয়াজের দাম একটু বৃদ্ধি পেয়েছে। যার কারণে বাংলাদেশের বাজারেও পেঁয়াজের দাম একটু বেড়েছে। তবে আশা করছি পূঁজার পর আবারো পেঁয়াজের বাজার স্বাভাবিক হয়ে আসবে।

 

পানামা হিলি পোর্ট লি: লিমিডেটের গণসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন মল্লিক প্রতাপ, হিলি স্থলবন্দর দিয়ে বর্তমানে প্রতিদিন ২০ থেকে ৩৫ ট্রাক পেঁয়াজ নিয়ে বাংলাদেশে প্রবেশ করছে।

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট