1. [email protected] : admin :
  2. [email protected] : Editor :
মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২, ০৫:২৩ অপরাহ্ন
নোটিশ ::
...Welcome To Our Website...

পদ্মার চরাঞ্চলে মিলছে সুপেয় নিরাপদ পানি

পাবনা প্রতিনিধি
  • প্রকাশের সময় : সোমবার, ৪ অক্টোবর, ২০২১
  • ৫০ বার এই সংবাদটি পড়া হয়েছে

পাবনা-কুষ্টিয়া জেলার পদ্মার চরাঞ্চলের দরিদ্র পরিবারের মাঝে সুপেয় নিরাপদ পানি নিশ্চিতে কাজ করছে লন্ডনভিত্তিক আন্তর্জাতিক সংস্থা গ্লোবাল ওয়ান বাংলাদেশ।

 

পাবনা-কুষ্টিয়া জেলার পদ্মা নদীর কোল ঘেঁষে বসবাসকারী পরিবারগুলো বণ্যা, খড়া, নদী ভাঙ্গনসহ বিভিন্ন প্রাকৃতিক দূর্যোগ মোকাবেলা করে জীবন যাপন করে থাকেন। এসব অঞ্চলে বর্ষা মৌসুমে চারিদিকে পানিতে টইটুম্বর থাকলেও গ্রীষ্মকালে নদী শুকিয়ে যায়। তাছাড়া এসব অঞ্চলগুলোতে নেই কোন পুকুর। দুই একটি পুকুর থাকলেও সেগুলোতে পানি থাকেনা। তখন এসব অঞ্চলের পরিবারের জন্য নিরাপদ সুপেয় পানির অভাব দেখা দেয়। তখন পানির একমাত্র ভরসা হয়ে উঠে নলকুপ। অঞ্চলভেদে দুই একটি নলকুপ থাকলেও দুর-দুরান্ত থেকে পানি বহন করা তাদের পক্ষে অনেক কষ্টসাধ্য ব্যাপার। আবার দরিদ্র পরিবারের পক্ষে নলকুপ স্থাপন করাও কঠিন হয়ে যায়।

 

পাবনা সদর উপজেলার দোগাছী ইউনিয়নের চরসদিরাজপুর, কোমরপুর, চরআশুতোচপুর প্রত্যন্ত গ্রামে এবং কুষ্টিয়া কুমারখালী উপজেলার শিলাইদহ ইউনিয়নের চরগোবিন্দপুর, চরচাঁদপুর গ্রামের দরিদ্র পরিবারের মাঝে নলকুপ স্থাপন করা হয়।

 

পাবনা সদর দোগাছী ইউনিয়নের সদিরাজপুর গ্রামের মাসুদ সরদারের স্ত্রী সুমি খাতুন জানান, গ্লোবাল ওয়ান বাংলাদেশ নলকুপ স্থাপনের ফলে আমরা সুন্দর পানি পান করি।

 

একই এলাকার ফজল সরাদরের স্ত্রী চম্পা থাতুন বলেন, এতোদিন পানির অসুধিা ছিল বিধায় রোগজীবাণু হয়েছে, এখন গ্লোবাল ওয়ান বাংলাদেশ নলকুপ দিয়েছে বলে অসুখ থেকে মুক্ত আছি।

 

কুষ্টিয়া কুমারখালী উপজেলার সাদিপুর গ্রামের আক্তারুল সরদারের স্ত্রী বুলবুলী খাতুন জানান, আমরা পদ্মা চরের মানুষ, আমাদের ভাল পানির খুব অভাব আছিল, গেøাবাল ওয়ান আমাদের নলকুপ দিছে, পানি ভাল, আমরা সুস্থ্য আছি।

 

গ্লোবাল ওয়ান বাংলাদেশ লজিস্টিক অফিসার রমজান আলী জানান, ইতোমধ্যে চরাঞ্চলে ১১টি নলকুপ স্থাপন করেছে গ্লোবাল ওয়ান বাংলাদেশ। এতে ঐ অঞ্চলের উপকারভোগীরা সুপেয় নিরাপদ পানি পেয়ে দারুণ খুশি। নদী বেষ্টিত বৃহত অঞ্চলে নলকুপ স্থাপনের কার্যক্রম অব্যহত থাকবে।

 

বাংলাদেশের ৫৬ ভাগের বেশি মানুষ সুপেয় নিরাপদ পানি থেকে বঞ্চিত। অথচ জাতিসংঘের টেকসই উন্নয়নের ১৭টি লক্ষ্যের মধ্যে ৬ নম্বরটি সুপেয় পানি নিয়ে ২০৩০ খ্রি. মধ্যে শতভাগ নাগরিকে জন্য নিশ্চিত করার জন্য সরকার কাজ করছে। সরকারের এসডিজি’র লক্ষ্যমাত্রা অর্জনের সহায়ক হিসাবে লন্ডনভিত্তিক আন্তর্জাতিক সংস্থা গ্লোবাল ওয়ান বাংলাদেশ পাবনা-কুষ্টিয়া চরাঞ্চলে দরিদ্র পরিবারের মাঝে সুপেয় নিরাপদ পানি নিশ্চিতে নলকুপ স্থাপন করে যাচ্ছে।

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট