1. [email protected] : admin :
  2. [email protected] : Editor :
সোমবার, ২৪ জানুয়ারী ২০২২, ০৫:৩১ অপরাহ্ন
নোটিশ ::
...Welcome To Our Website...

ঢাবিতে করোনার টিকা দেওয়া শুরু সোমবার

নিজস্ব প্রতিবেদক 
  • প্রকাশের সময় : রবিবার, ৩ অক্টোবর, ২০২১
  • ৬৪ বার এই সংবাদটি পড়া হয়েছে

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সোমবার (৪ অক্টোবর) শিক্ষার্থী-শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের কোভিড-১৯ টিকা দেওয়া শুরু হবে।

 

সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ বুদ্ধিজীবী ডা. মোহাম্মদ মোর্তজা মেডিকেল সেন্টারে অস্থায়ী ক্যাম্পের মাধ্যমে শুরু হবে টিকা দেয়া কার্যক্রম। যা চলবে ১৭ অক্টোবর পর্যন্ত। দ্বিতীয় পর্যায়ের (দ্বিতীয় ডোজ) টিকা ১ নভেম্বর রোববার থেকে দেওয়া হবে।

 

রোববার (৩ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

 

বিজ্ঞপ্তিতে বলা হয় অস্থায়ী ক্যাম্পে শর্তসাপেক্ষে শুধুমাত্র সিনোফার্মের (ভেরোসেল) টিকা দেওয়া হবে।

 

এছাড়া রয়েছে কিছু শর্ত। তা হলো-

 

১। জাতীয় পরিচয়পত্র (এনআইডি) ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইডি কার্ড দেখিয়ে শিক্ষার্থীরা অন-স্পট নিবন্ধনের মাধ্যমে তৎক্ষণাৎ প্রথম ডোজ টিকা নিতে পারবেন। এনআইডি ছাড়া এ মুহূর্তে টিকা দেওয়া সম্ভব হবে না বলে স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে।

 

২। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের আওতাভুক্ত টিকাকেন্দ্রে (ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল/ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়/ সরকারি কর্মচারী হাসপাতাল/ শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট) নিবন্ধন করার পরও যারা এখনো টিকা নিতে পারেননি, তারা এনআইডি, শিক্ষার্থীর আইডি কার্ড এবং টিকাকার্ড দেখিয়ে প্রথম ডোজ টিকা নিতে পারবে।

 

৩। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের আওতাভুক্ত টিকাকেন্দ্রসমূহ ছাড়া দেশের অন্য কোনো টিকাকেন্দ্রে নিবন্ধনকৃত শিক্ষার্থীদের সেখানেই টিকা নিতে হবে। তবে দ্রুত টিকাপ্রাপ্তির জন্য একটি তালিকা তৈরি করে স্বাস্থ্য অধিদফতরে পাঠানোর ব্যবস্থা নেওয়া হবে। সুতরাং ক্যাম্পে সংরক্ষিত তালিকায় নাম অন্তর্ভুক্ত করার জন্য তাদের পরামর্শ দেওয়া যাচ্ছে।

 

৪। যারা ইতোমধ্যে এক ডোজ টিকা ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের আওতাভুক্ত টিকাকেন্দ্রে নিয়েছেন, মোবাইলে মেসেজ আসা সাপেক্ষে তারা একই টিকার (সিনোফার্ম) দ্বিতীয় ডোজ এ অস্থায়ী ক্যাম্প থেকে নিতে পারবে।

 

৫। যেহেতু অন-স্পট নিবন্ধন করতে হলে অপেক্ষমাণ লাইনে থাকতে হবে, তাই টিকাকেন্দ্রে আসার পূর্বেই নিবন্ধন সম্পন্ন করার জন্য পরামর্শ দেওয়া যাচ্ছে। সেক্ষেত্রে প্রত্যেককে নিজ নিজ এনআইডি ব্যবহার করে অনলাইনে সুরক্ষা ওয়েবসাইট/ অ্যাপে নিবন্ধন করতে হবে। নিবন্ধন করার সময় জেলা : ঢাকা, উপজেলা : ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন, ওয়ার্ড-২১ এবং ‘যে কেন্দ্রে টিকা নিতে ইচ্ছুক’ প্রদত্ত অপশনের যেকোনো কেন্দ্র বাছাই করতে হবে। নিবন্ধন সম্পন্ন হলে এনআইডি, শিক্ষার্থীর আইডি ও টিকাকার্ড সঙ্গে নিয়ে বিশ্ববিদ্যালয়ের শহিদ বুদ্ধিজীবী ডা. মোহাম্মদ মুর্তজা মেডিকেল সেন্টারে এসে টিকা নেওয়া যাবে।

 

৬। যাদের এনআইডিতে পেশা হিসেবে ‘ছাত্র’ নির্বাচন করা নেই, তাদের টিকাপ্রাপ্তি নিশ্চিত করার জন্য একটি তালিকা তৈরি করে স্বাস্থ্য অধিদফতরে পাঠানো হবে। সুতরাং উক্ত শিক্ষার্থীদের ক্যাম্পে সংরক্ষিত তালিকায় নাম অন্তর্ভুক্ত করার জন্যে পরামর্শ দেওয়া যাচ্ছে।

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট