1. [email protected] : admin :
  2. [email protected] : Editor :
মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ১২:৪৭ অপরাহ্ন
নোটিশ ::
...Welcome To Our Website...

করোনায় মৃতদের পরিবার পাবে ৫০ হাজার টাকা!

বাংলা টাইমস ডেস্ক
  • প্রকাশের সময় : শনিবার, ২ অক্টোবর, ২০২১
  • ৬৬ বার এই সংবাদটি পড়া হয়েছে

সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী, রাজ্যস্তরে বিপর্যয় মোকাবিলা তহবিলে করোনায় মৃতদের পরিবারকে সাহায্যের জন্য ২৩ রাজ্যকে কেন্দ্রীয় সরকারের অংশীদারিত্বের ৭২৭৪.৪০ কোটি টাকা বরাদ্দ করা হয়। এর আগে ৫ রাজ্যকে ১৫৯৯.২ কোটি টাকা দিয়েছিল কেন্দ্রীয় সরকার।

 

শুক্রবার (১ অক্টোবর) বিজ্ঞপ্তি প্রকাশ করে এ খবর জানায় কেন্দ্রীয় সরকার। গত বুধবার সুপ্রিম কোর্টে হলফনামা দিয়ে কেন্দ্রীয় সরকার তথা এনডিআরএফ জানিয়েছে, করোনায় মৃতের পরিবারকে সংশ্লিষ্ট জেলায় বিপর্যয় মোকাবিলা দফতরে আবেদন করতে হবে এবং করোনায় মৃত্যুর প্রশংসাপত্র দাখিল করতে হবে। তারপর সত্যতা যাচাই করে রাজ্য বিপর্যয় মোকাবিলা তহবিল থেকে মৃতদের পরিবারকে ৫০ হাজার টাকা দেওয়া হবে।

 

উল্লেখ্য, প্রায় দুই বছর ধরে বিশ্বজুড়ে করোনা বিপর্যয় চলেছে। প্রাণ হারিয়েছেন লাখ লাখ মানুষ। তারপর পেরিয়ে গিয়েছে বেশ কয়েক মাস। করোনা দুর্গতদের সাহায্য এ বার এগিয়ে আসতে হবে রাজ্যগুলিকে। করোনায় মৃতের পরিবারকে ৫০ হাজার টাকা ক্ষতিপূরণ দেবে রাজ্য। রাজ্য সরকারের অধীনস্থ রাজ্য বিপর্যয় মোকাবিলা তহবিল থেকে এই অর্থ দেওয়া হবে।

 

করোনায় মৃতদের পরিবারকে ৪ লাখ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার আর্জি জানিয়ে একটি জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল সর্বোচ্চ আদালতে। যুক্তি দেওয়া হয়েছিল, প্রাকৃতিক বিপর্যয় মৃত্যুতে সরকারি ভাবে ৪ লাখ টাকা দেওয়া হয়, সেক্ষেত্রে করোনায় মৃতদের কেন দেওয়া হবে না? সেই মামলার পরিপ্রেক্ষিতে কেন্দ্রীয় সরকারের হলফনামা চেয়েছিল দেশটির সুপ্রিম কোর্ট। ৩০ জুন সুপ্রিমকোর্ট বলে কেন্দ্র দায় এড়াতে পারে না।

 

এ ক্ষেত্র দেখা যাচ্ছে, সবচেয়ে বেশি অর্থ দিতে হবে মহারাষ্ট্রকে। কারণ সেই রাজ্যেই মৃতের সংখ্যা বেশি। সর্বশেষ হিসেব অনুযায়ী, মহারাষ্ট্রে করোনায় মৃত্যু হয়েছে ১ লাখ ৩৮ বাজার ৬১৬ জনের। অর্থাৎ ক্ষতিপূরণ বাবদ দিতে হবে ৬৯৩ কোটি ১০ লক্ষ টাকা।

 

পশ্চিমবঙ্গে করোনায় মৃত হয়েছেন ১৮ হাজার ৬৭৮ জন। ক্ষতিপূরণ বাবদ দিতে হবে ৯৩ কোটি ৪০ লক্ষ টাকা। রাজ্যগুলি এই অর্থ ব্যয় করতে পারবে রাজ্য বিপর্যয় মোকাবিলা তহবিল থেকে। রাজ্য পর্যায় মোকাবিলা তহবিলে এর আগে কেন্দ্রীয় সরকার প্রথম কিস্তির টাকা দিয়েছে। শুক্রবার এসেছে দ্বিতীয় কিস্তির টাকা।

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট