1. [email protected] : admin :
  2. [email protected] : Editor :
শনিবার, ২৯ জানুয়ারী ২০২২, ০৮:০৬ অপরাহ্ন
নোটিশ ::
...Welcome To Our Website...

৩৫ হাজারে বিক্রি হলো পদ্মার কাতল মাছটি

রাজবাড়ী প্রতিনিধি
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর, ২০২১
  • ৬৯ বার এই সংবাদটি পড়া হয়েছে

পদ্মা নদীতে ইলিশের খরা থাকলেও মাঝে মাঝেই ধরা পড়ছে বিশাল আকৃতির কিছু মাছ। যার ফলে জেলেদের মুখে হাসি ফুটছে। বৃহস্পতিবার (২৩ সেপ্টম্বর) বড় মাছ মারার আশায় জাল ফেলেন জেলে নারায়ন হালদার দুপুর বেলায় পদ্মা যমুনার মোহনায় মাঝ নদীতে হঠাৎ তিনি বড় কোন কিছু জালে আটকানোর আভাস পান। জাল টেনে তোলার পর তিনি জালে বিশাল আকৃতির এই কাতল মাছটি দেখতে পান।

 

রাজবাড়ীর গোয়ালন্দে দৌলতদিয়ায় পদ্মা ও যমুনা নদীর মোহনায় নারায়ন হালদারের জালে আটকা পড়া কাতল মাছটি ২০ কেজি ২০০ গ্রাম ওজনের হয়। পরে
তিনি মাছটি বিক্রির জন্য দুপুর দেড়টায় দৌলতদিয়া ৫নং ফেরিঘাট এলাকায় মৎস্য আড়তের সামনে নিয়ে আসেন। সে সময় শাকিল-সোহান মৎস্য আড়তের মালিক সম্রাট শাহজাহান শেখ উন্মুক্ত নিলামে ১ হাজার ৬৫০ টাকা কেজি দরে ৩৩ হাজার ৩০০ টাকা দিয়ে মাছটি কিনে নেন।

 

মাছ ব্যবসায়ী শাহজাহান শেখ বলেন, নারায়ণ হালদারের জালে মাছটি ধরা পড়লে তিনি দৌলতদিয়া ৫ নম্বর ফেরিঘাটে মৎস্য আড়তের সামনে নিয়ে আসলে সর্বোচ্চ দাম দিয়ে ৩৩ হাজার ৩০০ টাকায় কিনি। পরে ঢাকার ব্যবসায়ীর সঙ্গে যোগাযোগ করে ৩৫ হাজার ৩০০ টাকায় মাছটি বিক্রি করি।

 

কাতলা মাছ দক্ষিণ এশিয়ান অঞ্চলের অর্থনৈতিকভাবে অত্যন্ত গুরুত্বপূর্ণ মিষ্টি জলের মাছ। এটি carp পরিবারের Cyprinidae গোত্রীয়। কাতলা মাছ বাংলাদেশ ছাড়াও উত্তর ভারত, নেপাল, পাকিস্তান এবং মায়ানমারের হ্রদে পাওয়া যায়। এই মাছের ভালো বাজার মূল্য আছে এবং এর চাহিদাও খুব ভালো।

 

উপজেলার ভারপ্রাপ্ত মৎস্য কর্মকর্তা রেজাউল শরীফ বাংলা টাইমসকে বলেন, পদ্মা নদীর পানি কমে যাওয়ার সময় আর বাড়ার সময় মোহনায় এ ধরনের বড় বড় মাছ ধরা পড়ে। কাতল মাছ ছাড়াও বাগাড়, বোয়ালের মতো সুস্বাদু মাছ মাঝে মধ্যেই ধরা পড়ে। যা এ অঞ্চলের মানুষের জন্য আর্শিবাদ। তবে অতিরিক্ত দামের কারণে অনেকেই তার স্বাদ নিতে পারেন না।

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট