1. [email protected] : admin :
  2. [email protected] : Editor :
৪৭ হাজারে বিক্রি হলো ৩৫ কেজির ভাঘাইড় - বাংলা টাইমস
বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ০৯:৫৯ অপরাহ্ন

৪৭ হাজারে বিক্রি হলো ৩৫ কেজির ভাঘাইড়

রাজবাড়ী প্রতিনিধি
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর, ২০২১
  • ১৯২ বার এই সংবাদটি পড়া হয়েছে

পদ্মা নদীতে ইলিশের খরা থাকলেও মাঝে মাঝেই ধরা পড়ছে বিশাল আকৃতির কিছু মাছ। ফলে জেলেদের মুখে হাসি ফুটছে। সোমবার (২০ সেপ্টেম্বর) বড় মাছ মারার আশায় জাল ফেলেন জেলে নুর ইসলাম হালদার সারাদিন কোন মাছ না পাওয়ার রাজ্যের দুঃশ্চিন্তা ভর করে তার মনে।

 

কিন্তু দিন শেষে পদ্মা যমুনার মোহনায় মাঝ নদীতে হঠাৎ তিনি বড় কোন কিছু জালে আটকানোর আভাস পান। জাল টেনে তোলার পর তিনি জালে বিশাল আকৃতির এই বাঘাইড় মাছটি দেখতে পান।

 

রাজবাড়ীর দৌলতদিয়ায় জেলের জালে ধরা পড়ে এই বিশাল ৩৫ কেজি ওজনের বাঘাইড় মাছটি। মাছটি ৪৭ হাজার ২৫০ টাকায় বিক্রি হয়।

 

সোমবার (২০ সেপ্টেম্বর) সন্ধ্যা ৬টার দিকে পদ্মা-যমুনার মোহনায় দৌলতদিয়ায় জেলে নুর ইসলাম হালদারের জালে মাছটি ধরা পড়ে। তিনি একটি ভ্যানে করে মাছটি বিক্রির জন্য দৌলতদিয়া ফেরিঘাট সংলগ্ন শাকিল সোহান মৎস্য আড়তের মাছ ব্যবসায়ী সম্রাট শাজাহানের দোকানে আনেন। তিনি ১ হাজার ২৫০ টাকা কেজি দরে ৪৩ হাজার ৭৫০ টাকা দিয়ে মাছটি কিনে নেন।

 

জেলে নুর ইসলাম হালদার বলেন, আমরা সাধারণত ট্রলারে পদ্মায় বড় বড় মাছ ধরতে যাই। সোমবার সকালে মাছ ধরতে গেলে দিন শেষে বাঘাইড় মাছটি সন্ধ্যায় ধরা পড়েছে বলে জানান।

 

বাঘাইড় একটি ক্যাটফিস প্রজাতির মাছ। একে ইংরেজিতে Giant Devil Catfish বা Gangetic Goonch বলে এবং Bagarius yarrelli বৈজ্ঞানিক নাম। শরীরে বাঘের মতো ডোরাকাটা স্ট্রাইপ (দাগ) আছে বলে এর নামকরণ বাঘাইড় মাছ।

 

স্থানীয় জেলেদের কাছ থেকে জানাযায় এই মাছ সাধারণত ৩০/৪০ কেজি পর্যন্ত হয়। এই মাছের দৈর্ঘ্য ২ মিটার (৬.৭ ফুট) পর্যন্ত হতে পারে এবং ২০০ পাউন্ডের বেশি ওজন হতে পারে।

 

দৌলতদিয়ার স্থানীয় মৎস্য ব্যবসায়ী সম্রাট শাজাহান বলেন, বাঘাইড় মাছটি সরাসরি জেলে নুর ইসলাম হালদারের কাছ থেকে ১ হাজার ২৫০ টাকা কেজি দরে কিনেছি। কেজিপ্রতি ১০০ টাকা লাভে মাছটি ঢাকার কাঁচপুরে ৪৭ হাজার ২৫০ টাকায় বিক্রি করে দিয়েছি বলে জানান তিনি।

 

উপজেলার ভারপ্রাপ্ত মৎস্য কর্মকর্তা রেজাউল শরীফ বলেন, পদ্মা নদীর পানি কমে যাওয়ার সময় আর বাড়ার সময় মোহনায় এ ধরনের বড় বড় মাছ ধরা পড়ে। বাঘাইড় ছাড়াও কাতল, বাগাড়, বোয়ালের মতো সুস্বাদু মাছ মাঝে মধ্যেই ধরা পড়ে। যা এ অঞ্চলের মানুষের জন্য আর্শিবাদ। তবে অতিরিক্ত দামের কারণে অনেকেই তার স্বাদ নিতে পারেন না।

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট