1. [email protected] : admin :
  2. [email protected] : Editor :
প্রথম প্রেম দিবস - বাংলা টাইমস
শনিবার, ২০ অগাস্ট ২০২২, ০৪:৪৪ পূর্বাহ্ন

প্রথম প্রেম দিবস

বাংলা টাইমস ডেস্ক
  • প্রকাশের সময় : শনিবার, ১৮ সেপ্টেম্বর, ২০২১
  • ২১৭ বার এই সংবাদটি পড়া হয়েছে

জীবনে প্রেম আসেনি এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন। সে প্রেম যে কেবল একবারই আসে, তা নয়। প্রেম জীবনে আসতে পারে অনেকবার, অনেক রূপে। তবে প্রথম প্রেমের অনুভূতির সঙ্গে অন্যগুলোর তুলনা হয় না। প্রেমিক মন প্রিয় মানুষকে নিয়ে সারারাত গান, কবিতা লিখে কাটিয়ে দিয়েছেন। চোখে-মুখে লজ্জা আর ধরা পড়ার ভয়। সব মিলিয়ে প্রথম প্রেম বিশেষ করে তোলে সবার জীবনে।

 

জীবনের প্রথম প্রেমে সফল হওয়ার নিদর্শন অবশ্য একেবারেই হাতেগোনা। তাই প্রথম প্রেমে প্রাপ্তির চেয়ে বিরহ বেশি, যার রেশ থাকে আজীবন।

 

আগে বা পরে, সবার জীবনেই আসে প্রেম। কৈশোরে যখন মানবমনে জন্ম নেয় প্রেমের অনুভূতি, ঘোরলাগা দৃষ্টি নিয়ে সে তাকায় চারপাশে। খুঁজে ফেরে প্রেম, প্রেমের মানুষ। কারও কারও জীবনে প্রেম-ভালোবাসা বড্ড দ্রুত এসে যায়। ঝড়, বন্যা জলোচ্ছ্বাসের মতো ভাসিয়ে নেয়।

 

প্রথম প্রেম হতে পারে তীব্র বেদনার, ভাঙন কিংবা বিচ্ছেদের গল্প। কিন্তু সেই প্রেম মানুষকে শিখিয়েও যায় অনেক কিছু। পুরো জীবনে ছাপ ফেলে যায়। একসময় ধীরে ধীরে সেসব দুঃসহ যন্ত্রণা মুছে যায়, কেবলই বেঁচে থাকে কবেকার ফেলে আসা সেই বুক চিনচিনে মুহূর্ত।

 

আবার অনেকের বহমান জীবনে জায়গা করে নেয় নতুন কোন মানুষ। এ জন্যই কি বলা হয়, প্রথম প্রেম বলে কিছু নেই! হুমায়ুন আজাদ তো বলেই গেছেন, ‘দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ ও পঞ্চম প্রেম বলে কিছু নেই। মানুষ যখন প্রেমে পড়ে, তখন প্রতিটি প্রেমই প্রথম প্রেম।’

যাই হোক, আজ ১৮ সেপ্টেম্বর, প্রথম প্রেম দিবস। ২০১৫ সালে যুক্তরাষ্ট্রে দিবসটির যাত্রা শুরু হয়। এরপর থেকে প্রতিবছরই উদ্‌যাপিত হচ্ছে দিবসটি।

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট