1. [email protected] : admin :
  2. [email protected] : Editor :
জবির নিরাপত্তা ২২টি সিসিটিভি ক্যামেরা - বাংলা টাইমস
রবিবার, ০৩ জুলাই ২০২২, ০৮:৪১ অপরাহ্ন

জবির নিরাপত্তা ২২টি সিসিটিভি ক্যামেরা

জবি প্রতিনিধি
  • প্রকাশের সময় : শনিবার, ১৮ সেপ্টেম্বর, ২০২১
  • ১০৮ বার এই সংবাদটি পড়া হয়েছে

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) ক্যাম্পাসে নতুন করে আরও ২২ টি ক্লোজ সার্কিট (সিসিটিভি) ক্যামেরা বসানো হচ্ছে। ইতোমধ্যে প্রকল্প প্রস্তাবনাও সম্পন্ন হয়েছে। বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অনুমোদন দিলেই অতিদ্রুত সিসিটিভি কেনাসহ অন্যান্য কার্যক্রম বাস্তবায়ন করা হবে।

 

শনিবার (১৮ সেপ্টেম্বর) বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের আইটি দপ্তরের পরিচালক অধ্যাপক ড. উজ্জ্বল কুমার আচার্য্য ও প্রক্টর অধ্যাপক ড. মোস্তফা কামাল।

 

জানা যায়, গত বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) ইউজিসি ও পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের এক ভার্চুয়াল বৈঠকে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে সিসিটিভি ক্যামেরা বসানোর সিদ্ধান্ত গৃহীত হয়। বিশ্ববিদ্যালয় খোলার পর ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ জায়গাগুলোতে সিসিটিভি ক্যামেরা বসানোর নির্দেশনা দেয় ইউজিসি। বিশ্ববিদ্যালয়গুলো খোলার পর সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করতে ক্যাম্পাসেএ গুরুত্বপূর্ণ জায়গাগুলোতে সিসিটিভি ক্যামেরা লাগানো হবে। তাছাড়া ক্যাম্পাসের সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে নিরাপত্তা সংশ্লিষ্টদের নজরদারি থাকবে। তবে শিক্ষক-শিক্ষার্থীদের নিরাপত্তা বিঘ্ন হয় এমন কিছুই হবেনা বলে জানানো হয়েছে।

 

এর প্রেক্ষিতেই জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে নতুন করে আরো ২২ টি সিসিটিভি বসানোর কার্যক্রম গ্রহণ করা হয়েছে। আগে থেকেই ক্যাম্পাসের বিভিন্ন গুরুত্বপূর্ণ জায়গাগুলোতে ৪০টিরও বেশি সিসিটিভি ক্যামেরা লাগানো থাকলেও এর এর মধ্যে সচল রয়েছে ৪০টির মতো। আরো বেশি নিরাপত্তা নিশ্চিতে নতুন করে আরো ২২টি সিসিটিভি ক্যামেরা বসাবো হবে। পর্যায়ক্রমে এর সংখ্যা আরও বাড়বে বলেও জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের আইটি দপ্তর। সিসিটিভি লাগানো থেকে শুরু করে এর সার্বিক তত্বাবধানে থাকবে আইটি দপ্তর।

 

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মোস্তফা কামাল বলেন, আমাদের আগে থেকেই সিসিটিভি ক্যামেরা লাগানো আছে। তবে কিছু কিছু জায়গায় আরো লাগাতে হবে। সেজন্য ইতোমধ্যেই প্রস্তাবনা রেডি হয়ে গেছে। বাকিটা আইটি দপ্তর বলতে পারবে।

 

আইটি দপ্তরের পরিচালক অধ্যাপক ড. উজ্জ্বল কুমার আচার্য্য বলেন, আমাদের অলরেডি ২২ টি ক্যামেরা কেনার সিদ্ধান্ত হয়েছে। ভিসি স্যার অনুমোদন দিলেই এটার বাস্তবায়ন হবে। আমরা এখন ২২ টা লাগাচ্ছি, এরপর পর্যায়ক্রমে আরো লাগানো হবে। আর আইটি দপ্তর এর সার্বিক তত্বাবধানে থাকবে।

 

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট