1. [email protected] : admin :
  2. [email protected] : Editor :
সৌর বিদ্যুতে তিস্তা চরবাসীর ভাগ্য বদলাবে - বাংলা টাইমস
বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ১২:৪০ পূর্বাহ্ন

সৌর বিদ্যুতে তিস্তা চরবাসীর ভাগ্য বদলাবে

লালমনিরহাট প্রতিনিধি
  • প্রকাশের সময় : শুক্রবার, ১৭ সেপ্টেম্বর, ২০২১
  • ১১৬ বার এই সংবাদটি পড়া হয়েছে

লালমনিরহাটের কালিগঞ্জ উপজেলার ভোটার ইউনিয়নে অবস্থিত তিস্তা শৈলমারি চর। এ চরে ১৫ হাজার মানুষের বসবাস । প্রতিবছর তিস্তার গতিপথ পরিবর্তনের জন্য এ চরের শত শত একর জমি তিস্তা নদীর গর্ভে বিলীন হয়ে যায় ‌।

 

তিস্তার চরের সুবিধাবঞ্চিত মানুষদের কষ্ট লাঘবের জন্য বর্তমান সরকারের বিদ্যুৎ উৎপাদন প্রকল্পের আওতায় গতবছর কালিগঞ্জ উপজেলা শৈলমারী চরে ৩০ মেগাবাইট সৌর বিদ্যুৎ কে স্থাপন করে ইন্ট্রাকো সোলার পাওয়ার লিমিটেড কোম্পানি ।

 

বিদেশ থেকে আমদানিকৃত কোটি কোটি টাকা মূল্যের ভারী যন্ত্রপাতি পরিবহন করতে নির্মাণ করা হয় রাস্তা, ব্রিজ ,কালভার্ট ‌। জেলা প্রশাসকের অনুমতি নিয়েই এগুলো নির্মাণ করা হয়।

 

সৌর বিদ্যুৎ প্রকল্পের কাজ শেষ হলে তিস্তা চর বাসিন্দাদের দৈনন্দিন জীবনে সচ্ছলতা ফিরে আসবে । বাসায় বসেই সারা বাংলাদেশের সাথে তাল মিলিয়ে চলতে পারবে। তিস্তা চরের জনগণ যা আমাদের জানায় এই প্রকল্পের কাজ শেষ হলে তাদের ভাগ্য পাল্টে যাবে । কৃষিক্ষেত্রে সেচ ব্যবস্থায় উন্নতি হবে । উৎপাদন বৃদ্ধি পাবে। মানুষের অভাব দূর হবে । আধুনিক সকল সুবিধা গ্রহণ করতে পারবে মানুষ।

 

ইন্ট্রাকো সোলার পাওয়ার লিমিটেড প্রকল্পের ডিরেক্টর অপারেশন আব্দুল হালিম বাংলা টাইমসকে জানান, বিদ্যুৎ সংকট দূর করতে বর্তমান সরকারের যুগান্তকারী পদক্ষেপ । আব্দুল হালিম আশাবাদী আগামী সেপ্টেম্বর মাস থেকে বিদ্যুৎ উৎপাদনে সক্ষম হবে এই প্রকল্পটি ।

 

এ বিষয়ে লালমনিরহাটজেলা প্রশাসক আবু জাফর বাংলা টাইমসকে জানান, বিদ্যুৎ সংকট কাটিয়ে ওঠা ও জননেত্রী শেখ হাসিনার ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দেওয়ার কমিটমেন্ট তা বাস্তবায়নে বড় ভূমিকা রাখবে এই বিদ্যুৎ কেন্দ্রটি। তিনি আরো বলেন, সরকারের অগ্রাধিকার এই প্রকল্পটি বাস্তবায়নে জেলা প্রশাসক থেকে সব ধরনের সহযোগিতা করা হচ্ছে ।

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট