1. [email protected] : admin :
  2. [email protected] : Editor :
১০ হাজার ভুয়া মুক্তিযোদ্ধার সনদ বাতিল - বাংলা টাইমস
রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ০৪:২৩ পূর্বাহ্ন

১০ হাজার ভুয়া মুক্তিযোদ্ধার সনদ বাতিল

নিজস্ব প্রতিবেদক 
  • প্রকাশের সময় : শনিবার, ৪ সেপ্টেম্বর, ২০২১
  • ৬১ বার এই সংবাদটি পড়া হয়েছে

১০ হাজার মুক্তিযোদ্ধার সনদ বাতিল করা হয়েছে। ২০০২ সাল থেকে ২০১০ সাল পর্যন্ত গেজেটধারীদের তালিকা যাচাই-বাছাই করে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শনিবার (৪ সেপ্টেম্বর) জাতীয় সংসদের প্রশ্নোত্তর পর্বে এ তথ্য জানান মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

 

ভোলা-৩ আসনের সংসদ সদস্য নুরন্নবী চৌধুরী মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রীর কাছে জানতে চান- এর আগে সরকারের পক্ষ থেকে ভুয়া মুক্তিযোদ্ধা চিহ্নিত করার যে উদ্যোগ নেওয়া হয়েছিলো তার কতদূর অগ্রগতি হয়েছে। পাশাপাশি তাদের বিরুদ্ধে কি ব্যবস্থা নেওয়া হয়েছে, তা জানতে চান।

 

মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী জানান, দেশে বর্তমানে গেজেটধারী মুক্তিযোদ্ধার সংখ্যা ১ লাখ ৮৩ হাজার ৫৬০ জন। ২০০২ থেকে ২০১০ সাল পর্যন্ত যাদের নামে বেসরকারি গেজেট প্রকাশ করা হয়েছে, সে সনদগুলো যাচাই বাছাই করে ১০ হাজার সনদ বাতিল করা হয়েছে।

 

নতুন যাদের নাম অন্তর্ভুক্ত করা হয়েছে, এবং যাদের নামে অভিযোগ আছে, তাদের সনদ যাচাই করে বাতিল করার প্রক্রিয়া চলমান আছে বলে জানান মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী।

 

আরেক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে নিহত ভারতীয় সশস্ত্র বাহিনীর এক হাজার ৭শ’ সদস্যকে সম্মাননা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। রুপা দিয়ে জাতীয় স্মৃতিসৌধের প্রতিকৃতি থাকছে তাদের দেয়া ক্রেস্টগুলোতে। এখন পর্যন্ত ১৩টি পরিবারকে রাষ্ট্রীয়ভাবে সম্মাননা জানানো হয়। বাকি ১ হাজার ৬৮৭টি ক্রেস্ট সিলগালা করে বাংলাদেশ ব্যাংকের ভল্টে সংরক্ষিত আছে। করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে তাদের হাতে ক্রেস্টগুলো পৌঁছে দেওয়া হবে।

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট